উদয়পুর শহরের কাহিনী

উদয়পুর শহরের কাহিনী

উদয়পুর Udaipur ভারতের রাজস্থান রাজ্যের উদয়পুর জেলার একটি শহর।শহরটির অবস্থানের অক্ষাংশ ও দ্রাঘিমাংশ হল ২৪.৫৮° উত্তর ৭৩.৬৮° পূর্ব। সমুদ্র সমতল হতে এর গড় উচ্চতা হল ৫৯৮ মিটার।ভারতের ২০০১ সালের আদম শুমারি অনুসারে উদয়পুর শহরের জনসংখ্যা হল ৩৮৯,৩১৭ জন। এর মধ্যে পুরুষ ৫৩% এবং নারী ৪৭%।

এখানে সাক্ষরতার হার ৭৭%। পুরুষদের মধ্যে সাক্ষরতার হার ৮৩% এবং নারীদের মধ্যে এই হার ৭২%। সারা ভারতের সাক্ষরতার হার ৫৯.৫%, তার চাইতে উদয়পুর এর সাক্ষরতার হার বেশি।এই শহরের জনসংখ্যার ১২% হল ৬ বছর বা তার কম বয়সী।

শহরের প্রতিষ্ঠা হয় ১৫৫৯ সালে। তৎকালীন মেবার মহারানা দ্বিতীয় উদয় সিং মুঘল সম্রাট আকবর-এর মেবার রাজ্য আক্রমণের পরিকল্পনা জানতে পেরে নিরাপত্তার স্বার্থে রাজধানী চিতোরগড় থেকে ১২০ কিমি পশ্চিমে আরাবল্লী পর্বতশ্রেণী-র বক্ষে এই স্থানে সরিয়ে আনেন। সূচনা হয় উদয়পুর রাজ্যের। পরবর্তীতে প্রথম প্রতাপ সিংহ মুঘলদের সাথে হলদিঘাটির যুদ্ধে লিপ্ত হন।

ভারতের সবচেয়ে ধনী রাজপরিবারগুলির মধ্যে সবচেয়ে ধনী পরিবার এই মেওয়াররা। রাজপরিবারের ৭৬ তম সদস্য হলেন রানা শ্রীজি অরবিন্দ সিং মেওয়ার। নীল-রক্তের এই রাজপরিবারের সদস্যরা প্রায় ৫০ কোটি টাকার এইচআরএইত হোটেল গ্রুপের মালিক। রাজা একজন বড়সড় ব্যবসায়ীও। ফতে প্রকাশ প্যালেস, তাজ গ্রুপ অফ হোটেলস তাঁদের প্যালেসেরই অংশ। লেক পিচোলায় অবস্থিত জগ মন্দির আইল্যান্ড প্যালেসও মেওয়ারদের।