ডায়রিয়া থেকে নিজেকে সুরক্ষিত রাখবেন কিভাবে জেনে নিন

ডায়রিয়া থেকে নিজেকে সুরক্ষিত রাখবেন কিভাবে জেনে নিন

তীব্র গরম ও আবহাওয়াজনিত কারণে এ সময়ে ডায়রিয়ার প্রকোপ বেশি দেখা যায়।সাধারণত অন্ত্রে বিভিন্ন ভাইরাস ও ব্যাকটেরিয়ার সংক্রমণের ফলে ডায়রিয়া হয়। ডায়রিয়ার জীবাণু দূষিত খাদ্য ও জলের মাধ্যমে মানুষের পেটে যায়। আক্রান্ত ব্যক্তির মল থেকে ডায়রিয়ার জীবাণুগুলো হাতের মাধ্যমে, মাছি বা তেলাপোকার মাধ্যমে, এমনকি অনেক সময় সরাসরি খাদ্য ও জলেতে সংক্রমিত হয়। এই দূষিত খাদ্য বা জল গ্রহণ করলে অন্যরাও ডায়রিয়ায় আক্রান্ত হয়। শিশুদের ক্ষেত্রে এটা বেশি হয়ে থাকে। তাহলে জেনে নেওয়া এই ডায়রিয়া প্রতিরোধ করতে কি কি করবেন।

১.ভালো করে হাত ধুতে হবে- মলত্যাগে স্যানিটারি ল্যাট্রিন ব্যবহার করুন।পায়খানা করার পর ও খাওয়ার আগে অবশ্যই সাবান দিয়ে ভালো করে হাত ধুয়ে নিন।

২.খাবারের পাত্র পরিষ্কার রাখতে হবে- খাবার তৈরি করা ও পরিবেশন করার আগেও হাত ধুয়ে নিন। ব্যবহার্য থালা-বাসন, চামচ-বাটি ইত্যাদিও ভালো করে ধুয়ে নিন। এসব কাজে নিরাপদ জল ব্যবহার করুন।

৩.বাসি খাবার খাওয়া উচিত নয়- বাসি-পচা খাবার, মাছি বসা খাবার এবং বাইরের খোলা খাবার, শরবত বা ফলের রস খাওয়া থেকে বিরত থাকুন।

৪.বাড়তি খাবার নিরাপদ জায়গায় রাখতে হবে- রান্না করা খাবার বেশিক্ষণ বাইরে রেখে দিলে তাতে রোগজীবাণু দ্রুত বৃদ্ধি পায়। সুতরাং খাবার খেয়ে নিন গরম গরম। বাড়তি খাবার ঠান্ডা করে রেখে দিন ফ্রিজে। পরে খাওয়ার সময় আবার ভালো করে গরম করে নেবেন।

৫.বিশুদ্ধ জল ব্যবহার করতে হবে- পরিষ্কার পাত্রে রাখা টিউবওয়েলের নিরাপদ জল কিংবা ফোটানো জল ঠান্ডা করে পান করুন। জল ফুটিয়ে জীবাণুমুক্ত করতে হলে ওভেনে জল ফুটতে শুরু করার পর ১৫ থেকে ২০ মিনিট পর্যন্ত সময় ফোটাতে হবে। জল ঠান্ডা হলে মাটির কলস বা কাচের জার বা বোতলে রাখুন। প্লাস্টিকের বোতল ব্যবহার না করাই ভালো।