মণিপুর এর দর্শনীয় স্থান

মণিপুর এর দর্শনীয় স্থান

উত্তর-পুর্ব ভারতের প্রান্তে সবুজ ক্ষুদ্র রাজ্য মণিপুর Manipur অবস্হিত।হিন্দি অর্থে মণিপুর শব্দের অর্থ হল – মণির দেশ, যা মণিপুর-এর জন্য সব দিক দিয়ে উপযোগ্য।মণিপুর কল্পনায় আবৃত দেশ। কথিত আছে যে মণিপুর দেশটি আবিষ্কৃত হয় দেবতাদের নৃত্যের আনন্দের ফলে। এই ধারণাটি তার মনোহর লোক নৃত্যের মধ্যে জীবিত রয়েছে বলে মনে করা হয়।

১৮৯১ সালে ইঙ্গ-মণিপুরী যুদ্ধে পরাজয়ের পর এই প্রাক্তন দেশীয় রাজ্য ব্রিটিশদের শাসনাধীনে আসে। ১৯৪৭ সালে দেশ স্বাধীনের পর এইরাজ্য ভারতীয় ইউনিয়নের সঙ্গে একীভূত হয় এবং ১৯৭২ সালে একটি পূর্ণাঙ্গ রাজ্যের রূপ পায়। তাহলে জেনে নেওয়া যাক এই মণিপুর এর দর্শনীয় স্থান সম্পর্কে।

 ইম্ফল- রাজ্যের ব্যস্তবাগীশ রাজধানী শহর সমুদ্রপৃষ্ঠ থেকে ৭৯০ মিটার উপরে একটি হৃদয় আকৃতির উপত্যকার উপর অবস্থিত। এটি মণিপুরের উপজাতিদের বসবাসের এলাকা। মণিপুরের অধিকাংশ পর্যটন আকর্ষণ এই শহরের মধ্যেই অবস্থিত।

 গোবিন্দজি মন্দির- মণিপুরের প্রাক্তন রাজা দ্বারা নির্মিত এটি একটি বৈষ্ণব মন্দির। এটি ২-টি গম্বুজ ও একটি বৃহৎ ধর্মসভার সমন্বয়ে গঠিত অত্যন্ত সুন্দর ও সাধারণ একটি মন্দির। এর একপাশে রয়েছে কৃষ্ণ এবং বলরামের মন্দির এবং জগন্নাথ হল এখানকার অধিষ্ঠাত্রী দেবতা।

 ওয়্যার সেমেট্রি- কমনওয়েলথ যুদ্ধ সমাধি কমিশন এই কবরস্থানটি প্রতিপালন করে। ব্রোঞ্জের ফলক সহ ছোট পাথরের চিহ্নিতকারী এই সমাধিগুলি দ্বিতীয় বিশ্বযুদ্ধে মৃত ব্রিটিশ এবং ভারতীয় সৈন্যদের স্মৃতিরক্ষা করে।

 লোকটাক হ্রদ- ভারতের উত্তর-পূর্ব অঞ্চলের বৃহত্তম প্রাকৃতিক মিঠাপানির হ্রদ ইম্ফল শহর থেকে ৪৮ কিলোমিটার দূরে অবস্থিত। এই লেক ফুমদি নামক ভাসমান উদ্ভিদ দ্বারা পরিপূর্ণ। সেন্দ্রা বদ্বীপ এই হ্রদে অবস্থিত এবং এখানে একটি পর্যটন বাংলো রয়েছে যেখান থেকে এই হ্রদের একটি চিত্তাকর্ষক দৃশ্য দেখতে পাওয়া যায়।

 খোংঘাম্পট অর্কিডারিয়াম- ২০০ একর বিস্তৃত এই জমি ১১০-টিরও বেশী প্রজাতির অর্কিড ও এক ডজন অন্যন্য প্রজাতির উদ্ভিদের আশীর্বাদপ্রাপ্ত।

 লাংঠাবল- এখানে ঐতিহাসিক প্রাসাদের ভগ্নাবশেষ সমন্বিত একটি ছোট পাহাড় এবং সুন্দর মন্দির স্থাপত্য রয়েছে।

 বিষ্ণুপুর- এখানে বিচিত্র চীনা প্রভাব সহ একটি বিষ্ণু মন্দির রয়েছে। এর পাশে রয়েছে উত্তর-পূর্ব ভারতের বৃহত্তম মিঠাপানি হ্রদ লোকটাক হ্রদ, এবং লাল পাহাড় যেখানে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ব্রিটিশ ও জাপানিদের মধ্যে এক ভয়াবহ যুদ্ধ সংঘটিত হয়েছিল।