দাদরা ও নগর হাভেলি এর দর্শনীয় স্থান

দাদরা ও নগর হাভেলি এর দর্শনীয় স্থান

পশ্চিমঘাট পর্বতমালার উপর দন্ডায়মান দাদরা ও নগর হাভেলি Dadra and Nagar Haveli, এক অরণ্যময় শীতল বাতাবরণ পরিবেশিত করে। এই মনোরম নিদ্রালু ভূমিটি দৈনন্দিন একঘেয়েমি থেকে মুক্তি পাওয়ার জন্য এক সুন্দর প্রবেশদ্বার।পর্তুগীজ প্রভাব সমন্বিত প্রাচীনকালে অধিষ্ঠিত নগরগুলিকে দেখে মনে হয় সেগুলি শহুরে ব্যস্ততার সঙ্গে কখনও পরিচিত নয়। সংক্ষিপ্ত অবকাশ যাপনের আনন্দ উপলব্ধির জন্য একটি আদর্শ স্থান। তাহলে জেনে নেওয়া যাক এই দাদরা ও নগর হাভেলি এর দর্শনীয় স্থান সম্পর্কে। 

 ইকোট্যুরিজম- প্রাকৃতিক সৌন্দর্য্যে পরিপূর্ণ, দাদরা ও নগর হাভেলি ইকোট্যুরিজম্ পর্যটকদের এই অঞ্চলের জীব-বৈচিত্র্যের বিস্তীর্ণ বর্ণচ্ছটার অভিজ্ঞতা প্রদানে এক সুবর্ণ সুযোগ উপস্থাপিত করে। পর্যটন আকর্ষণের এক অন্যতম প্রধান স্থান হিসাবে, দাদরা ও নগর হাভেলির চিত্তাকর্ষক সৌন্দর্য্যের সাথে পর্যটকরা মুগ্ধ ও পুলকিত হয়ে ওঠে।

 সিলাভাসা বন্যপ্রাণী অভয়রাণ্য- সিলাভাসা বন্যপ্রাণী অভয়রাণ্য সফর, দাদরা ও নগর হাভেলির আকর্ষণীয় ভূমিতে সবচেয়ে এক অন্যতম উত্তেজনাপূর্ণ ও রোমাঞ্চকর ভ্রমণ। ঘন পুরু অরণ্য, উদ্ভিদ ও প্রাণীকূলের সমৃদ্ধ ভান্ডার এবং বন্যপ্রাণীদের সুন্দর সুন্দর বিরল ও বিপন্ন প্রজাতি, দাদরা ও নগর হাভেলির চিত্রানুরাগী ভূ-প্রাকৃতিক দৃশ্যকে প্রতিফলিত করে।

 ট্রাইবাল মিউজিয়াম- দাদরা ও নগর হাভেলির ক্ষীণ কেন্দ্রশাসিত অঞ্চলটি জঙ্গল পরিহিত পর্বত, ঘন পর্ণরাজির মধ্যে আবৃত অসংলগ্ন সবুজাভ সমভূমি, জলোচ্ছাস সমন্বিত হ্রদ, আঁকাবাঁকা নদী, নির্ঝর জলপ্রপাতে সমন্বিত এক স্বর্গীয় নন্দন। শাখাবিস্তার হিসাবে, দাদরা ও নগর হাভেলির পর্যটন তার অন্যতম প্রধান আলোকপাত ট্রাইবাল মিউজিয়াম – এক উন্নতিশীল ব্যবসা করছে।

 হিমিবন হেল্থ রিসর্ট- দাদরা ও নগর হাভেলি বৃহাদাকার আরব সাগরের উপকূলের সন্নিকটে অবস্থিত এক চিত্রোপম স্বর্গীয় নন্দন। এখানকার ভূ-প্রকৃতি জঙ্গল পরিহিত পর্বতের এক অত্যাশ্চর্য্য পূর্ণাঙ্গতা এবং অরণ্যময় জলাশয়ের প্রাচুর্যতা সহ সবুজাভ উপত্যকার ঘূর্ণাবর্ত যা কৌতুকপূর্ণ জাফরানি সূর্যকিরণের অধীনে পারদের একটি মরিচীকার ন্যায় জ্বলজ্বল করে। হিমিবন হেল্থ রিসর্ট এক স্বাস্থ্যপ্রদ বাতারণের মধ্যে নির্মিত এমন একটি হোটেল যা পর্যটকদের এক ব্যস্ততাহীন ছুটি উপভোগকে নিশ্চিত করে।

 বনগঙ্গা লেক গার্ডেন- দাদরা ও নগর হাভেলির চিত্রোপম কেন্দ্রশাসিত অঞ্চলটি হল শ্যামলিমার অসংলগ্ন ক্ষেত্র, দিগন্তে প্রভু্ত্ব বিস্তারকারী অনিয়মিত পর্বতমালা এবং উদার জলাশয় দ্বারা সংজ্ঞায়িত; যা ভূ-প্রকৃতিকে বিভূষিত করেছে এবং জাফরানি বর্ণের সূর্যরশ্মির লুকোচুরি একটি পিতলের মণির ন্যায় জ্বলজ্বল করে। প্রকৃতির এই আঁকাবাঁকা মনোরম দৃশ্যের অভ্যন্তরে, নিদারুণ বনগঙ্গা লেক গার্ডেন নীরবে অবস্থান করে আছে। সুন্দর ভূ-প্রকৃতি বাগিচা প্রবণ বনগঙ্গা লেক গার্ডেন, এক অরণ্যময় ঝিলমিল হ্রদের সঙ্গে মিলিত হয়েছে; যা আশেপাশের প্রাকৃতিক জাঁকজমকতা এটিকে আরোও জোরালো করে তুলেছে।

 তপোবন ট্যূরিস্ট কমপ্লেক্স- দাদরা ও নগর হাভেলির কেন্দ্রইশাসিত অঞ্চলটি ঘন সবুজ অরণ্য, নির্ঝর জলপ্রপাত, আঁকাবাঁকা নদী ও সবুজ পর্বতমালা দ্বারা আবৃত। ভূমিটি উদ্ভিদ ও প্রাণীকূলের মুগ্ধ বৈচিত্র্যের সাথে প্রতিভাশীল হয়ে উঠেছে। প্রকৃতি মাতা, অপরিমেয় প্রাকৃতিক সৌন্দর্য্যের সঙ্গে দাদরা ও নগর হাভেলির এই প্রশান্ত ও চারণভূমিতুল্য স্থানটিকে অলঙ্কৃত করে তুলেছে।