চিকেন ভর্তা কিভাবে বানাবেন জেনে নিন

চিকেন ভর্তা কিভাবে বানাবেন জেনে নিন

উৎসবের মরসুম শেষ হয়েও হয় না। বাতাসে যখন হিমেল ছোঁয়া পাওয়া গিয়েছে, তখন থেকেই ছুটি-ছুটির আমেজ ঢুকে পড়েছে আমবাঙালির মনে। সারা সপ্তাহ জুড়ে কাজের চাপে তড়িবৎ করে খাওয়া সুযোগ কমই পাওয়া যায়।তাই সপ্তাহান্তে একটু ভালো-মন্দ না খেলে ঠিক জমে না। তাই বাড়িতে বসেই সহজেই বানিয়ে ফেলতে পারেন চিকেন ভর্তা। তাহলে জেনে নেওয়া যাক এই রেসিপিটি সম্পর্কে।

উপকরণ- ১.মুরগির মাংস-৫০০ গ্রাম

২.কুচনো পেঁয়াজ-২০০ গ্রাম

৩.টমেটো পিউরি-১/২ কাপ

৪.বড় এলাচ-৪ থেকে ৫টা

৫.ছোট এলাচ-৩ থেকে ৪টে

৬.তেজপাতা

৭.লবঙ্গ-৩ থেকে ৪টে

৮.সাদা তেল-৫ চা চামচ

৯.আদা,রসুন বাটা-৩ চা চামচ

১০.লাললঙ্কা গুঁড়ো-১ চা চামচ

১১.ধনে গুঁড়ো-১ চা চামচ

১২.জিরে গুঁড়ো-১ চা চামচ

১৩.হলুদ গুঁড়ো-১/২ চা চামচ

১৪.কাজুবাটা-৩ চা চামচ

১৫.দই-২ চা চামচ

১৬.কসুরি মেথি গুঁড়ো-১/২ চা চামচ

১৭.মাখন-১ চা চামচ

১৮.গরম মশলা গুঁড়ো-১ চা চামচ

১৯.ফ্রেশ ক্রিম-২ চা চামচ

২০.নুন-স্বাদ মতো

২১.ডিম-১টা

পদ্ধতি- প্রথমে চিকেন লবঙ্গ, এলাচ ও তেজপাতা দিয়ে সেদ্ধ করে হাড় থেকে ছাড়িয়ে নিন।কড়াইতে তেল দিয়ে দিন, এর পর জিরে ফোড়ন দিয়ে পেঁয়াজকুচি হালকা বাদামি করে ভেজে নিন।এবার আদা,রসুন বাটা, লাললঙ্কা গুঁড়ো ধনে গুঁড়ো ও জিরে গুঁড়ো জলে গুলে পেস্ট তৈরি করে কড়াইতে দিয়ে ভালো করে মিশিয়ে নিন।

এরপর টমেটো পিউরি ও নুন দিয়ে ফুটিয়ে চিকেনর টুকরো দিয়ে দিন। ভালো করে মিশিয়ে নিয়ে কাজুবাটা ও দই দিন। কসুরি মেথি জলে গুলে কড়াইতে দিয়ে দিন। ভালো করে মিশিয়ে নিয়ে মাখন ও গরম মশলা দিয়ে নামিয়ে নিন।ডিম সেদ্ধ করে কেটে কেটে ওপরে সাজিয়ে দিন। ক্রিম দিয়ে গার্নিশ করে পরিবেশন করুন। নামানোর আগে সেদ্ধ ডিম দিয়ে সাজিয়ে নিন। ব্যাস রেডি চিকেন ভর্তা। এবার গরম গরম রুটি বা পরোটার সঙ্গে পরিবেশন করুন স্পেশ্যাল ডিনার।