লাউ এর চিলা কিভাবে বানাবেন জেনে নিন

লাউ এর চিলা কিভাবে বানাবেন জেনে নিন

সবজি মানেই স্বাস্থ্যের জন্য উপকারী উপাদান।এই সবজি এর মধ্যে অন্যতম উপকারী সবজি হল লাউ Lau।লাউ এ ভিটামিন, প্রোটিন,আয়রন সহ নানা পুষ্টিকর উপাদান থাকে। আজকে এই লাউ এর একটি রেসিপি নিয়ে আলোচনা করা হবে যার নাম লাউ এর চিলা।এটি বানানো খুব সহজ। তাহলে জেনে নেওয়া যাক এই রেসিপিটি সম্পর্কে।

উপকরণ-

১.লাউ গ্রেট করা - ১ টি,

২.বেসন - ৪ টেবিল চামচ,

৩.দই - ২ টেবিল চামচ,

৪.সুজি - ২ টেবিল চামচ,

৫.কাঁচা লঙ্কা কাটা - ২ টি,

৬.ধনেপাতা, কাটা - ১ টেবিল চামচ,

৭.চাট মশলা - ১ চা চামচ ,

৮.নুন - স্বাদ অনুযায়ী ,

৯.তেল - প্রয়োজন মতো।

পদ্ধতি-

প্রথমে লাউ খোসা ছাড়িয়ে গ্রেট করে নিন।এরপর চিপে নিয়ে আলাদা করে রাখুন।একটি মিক্সিং বাটি নিন এবং তাতে বেসন ও সুজি দিয়ে মেশান। গ্রেট করা লাউ দিয়ে মেশান।এই মিশ্রণে দই, কাটা ধনেপাতা, কাটা কাঁচা লঙ্কা এবং স্বাদ অনুযায়ী নুন দিয়ে ভালো করে মিশিয়ে নিন।এবার এতে জল মিশিয়ে চিলার ব্যাটার তৈরি করুন।মিশ্রণটি কিছুক্ষণ ঢেকে রাখুন।

একটি ননস্টিক প্যান/তাওয়া নিন এবং মাঝারি আঁচে রাখুন।প্যানে তেল ঢেলে চারদিকে ছড়িয়ে দিন।একটি চামচে চিলার মিশ্রণটি নিয়ে প্যানের ওপর রেখে গোল গোল করে ছড়িয়ে দিন।এর পর কয়েক সেকেন্ড রান্না হতে দিন, তারপর উপরে তেল ঢেলে চামচ দিয়ে ছড়িয়ে দিন।কিছুক্ষণ পর চিলা উল্টিয়ে অন্য দিকে তেল দিয়ে ভাজুন যতক্ষণ না এটি উভয় দিক থেকে সোনালি এবং খাস্তা হয়ে যায়।একটি প্লেটে প্রস্তুত চিলা বের করে উপরে চাট মশলা ছিটিয়ে দিন।একইভাবে সব ব্যাটার দিয়ে চিলা প্রস্তুত করুন।টমেটো কেচাপ বা সবুজ চাটনির সাথে সুস্বাদু লাউয়ের চিলা পরিবেশন করুন।