সন্দীপন চট্টোপাধ্যায় এর জীবনী

সন্দীপন চট্টোপাধ্যায় এর জীবনী

সন্দীপন চট্টোপাধ্যায় Sandeepan chattopadhyay ছিলেন একজন ভারতীয় বাঙালি সাহিত্যিক। তিনি ২৫ শে অক্টোবর ১৯৩৩ সালে জন্মগ্রহণ করেন।বিগত বিশ শতকের পাঁচের দশকের অন্যতম গদ্যকার যিনি বিষয় নির্বাচনে ও আঙ্গিকের প্রয়োগে স্বতন্ত্র ছিলেন। তিনি বাংলা সাহিত্যের 'আভাঁ গার্দ' লেখকগোষ্ঠীর অন্যতম। 

তার উল্লেখযোগ্য রচনাগুলি হল ক্রীতদাস ক্রীতদাসী, সমবেত প্রতিদ্বন্দ্বী ও অন্যান্য গল্প, এখন আমার কোনো অসুখ নেই, হিরোশিমা মাই লাই, কলকাতার দিনরাত্রি ইত্যাদি।তিনি বঙ্কিম পুরস্কার ও সাহিত্য অকাদেমি পুরস্কার পেয়েছিলেন।সন্দীপন চট্টোপাধ্যায়ের প্রথম গল্প-গ্রন্থ ক্রীতদাস ক্রীতদাসী ১৯৬১ খ্রিস্টাব্দে প্রকাশিত হয়।

তার প্রথম উপন্যাস - একক প্রদর্শনী প্রকাশিত হয় দশ বৎসর পর লেখালেখির জগতে তিনি গল্প লিখেছেন ৭০টি, উপন্যাস ২১টি, এছাড়াও লিখেছেন অসংখ্য নিবন্ধ। একই সঙ্গে লিখেছেন ডায়েরি, যা তার মৃত্যুর পর প্রকাশিত হয়। তার রচনায় বিজ্ঞাপনের ভাষা, মান্যভাষা, ইতরামি ও রকের ভাষা কোনটাই তার কাছে ব্রাত্য ছিল না।

তার লেখা কয়েকটি বিখ্যাত গ্ৰন্থ হল- ক্রীতদাস-ক্রীতদাসী,সমবেত প্রতিদ্বন্দ্ধী ও অন্যান্য, হ্যাঁ প্রিয়তমা, এক যে ছিল দেয়াল, সোনালী ডানার ঈগল ইত্যাদি।তিনি কলকাতা বিশ্ববিদ্যালয়ের বাংলা সাহিত্যের পুরস্কার জগত্তারিণী স্বর্ণপদকও লাভ করেছিলেন।১২ ই ডিসেম্বর ২০০৫ সালে তাঁর মৃত্যু হয়।