জরায়ু সুস্থ রাখতে কি কি খাবার খাবেন জেনে নিন

জরায়ু সুস্থ রাখতে কি কি খাবার খাবেন জেনে নিন

অল্প বয়স থেকেই শরীরে বাসা বাঁধছে একাধিক রোগ। আধুনিক জীবনযাত্রার সঙ্গে মানিয়ে নিয়ে গিয়ে আমরা সকলে বদল করেছি আমাদের খাদ্যাভ্যাস। খাবার সময়, ঘুমানোর সময়, অত্যাধিক রেস্তোরাঁর খাবারে এখন অভ্যস্ত সকলে। এর ফলে শরীরে বাসা বাঁধতে একাধিক রোগ। এর জন্য শুধু ডায়াবেটিস, হার্টের রোগ কিংবা প্রেসার নয়।

এর সঙ্গে দেখা দিচ্ছে জরায়ুর রোগ। অল্প বয়স থেকে বহু মেয়ের দেখা দিচ্ছে ইউটেরাসের সমস্যা। হচ্ছে গাইনো সমস্যা। কখনও মাসিক নিয়ে সমস্যা তো কখনও গর্ভধারণে সমস্যা। ইউটেরাস বা জরায়ু সুস্থ রাখতে খেতে পারেন এই কয়টি খাবার। তাহলে জেনে নেওয়া যাক এই খাবার গুলো সম্পর্কে।

১.ফাইবার সমৃদ্ধ খাবার- খাদ্যতালিকায় রাখুন ফাইবার সমৃদ্ধ খাবার। এই ধরনের খাবার আপনার শরীর থেকে টক্সিন ও বর্জ্য দূর করতে সাহায্য করে। এই ধরনের খাবার আপনার শরীরে সঞ্চিত অতিরিক্ত ইস্ট্রোজেন অপসারে সাহায্য করে। জরায়ু ফাইব্রয়েড গঠনে বাধা দেয়। ফাইব্রয়েডের উৎস হিসেবে মটরশুটি, লেবু, শাকসবজি, ফল ও শস্য খেতে পারেন। সঙ্গে প্রতিদিন ৮ থেকে ১০ গ্লাস জল পান করুন। 

২.দই, পনির, দুধ ও মাখন- খেতে পারেন দই, পনির, দুধ ও মাখন। এহুলোতে ভিটামিন ডি ও ক্যালসিয়াম আছে। যা হাড় সুস্থ রাখার সঙ্গে জরায়ুর স্বাস্থ্য ভালো রাখে। এটি জরায়ু ফাইব্রয়েড এর ঝুঁকি কমায়। তাই জরায়ুর স্বাস্থ্য ভালো রাখতে চাইলে রোজ দুগ্ধ জাতীয় প্রোডাক্ট খেতে পারেন। এতে শরীর সুস্থ থাকবে। সঙ্গে ৮ থেকে ১০ গ্লাস করে জল পান করুন রোজ।

৩.গ্ৰিন টি- খেতে পারেন গ্রিন টি। দুধ চা-কে একেবারে বাই বাই বলুন। গ্রিন টি-তে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট। এই চা একদিকে যেমন জরায়ুকে ভালো রাখে তেমনই সুস্থ রাখে শরীর। সঙ্গে বাড়তি ওজন কমাতে চাইরে অবশ্যই গ্রিন টি খেতে পারেন। শরীর সুস্থ রাখতে খেতে পারেন গ্রিন টি। তাই এবার থেকে দিনে ২ থেকে ৩ বার খেতে পারেন গ্রিন টি। 

৪.মাছ- খান ঠান্ডা জলের মাছ। ওমেগা ৩-তে পরিপূর্ণ মাছ খেতে পারেন। এতে রয়েছে ফ্যাটি অ্যাসিড। যা শরীরের প্রোস্টাগ্ল্যান্ডিমের উৎপাদন কমায়। তেমনই এতে থাকা একাধিক যৌগ জরায়ু ভালো রাখে। শরীর সুস্থ রাখতে খেতে পারেন ঠান্ডা জলের মাছ। ম্যাকেরেল ও স্যামন মাছ বেশ উপকারী। তাই রোজের খাদ্যতালিকায় রাখুন এমন খাবার। 

৫.পাতিলেবু- পাতিলেবুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। যা আমাদের শরীর সুস্থ রাখে। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। সঙ্গে জরায়ুর স্বাস্থ্য ভালো রাখে। শরীর সুস্থ রাখতে চাইলে রোজ পাতিলেবু খান। সকালে খালি পেটে গরম জলে পাতিলেবুর রস চিপে খেতে পারেন। এতে শরীর থাকবে সুস্থ। ভালো থাকবে জরায়ু। 

৬.বাদাম- রোজ বাদাম খেতে পারেন। এতে রয়েছে ওমেগা ৩ ও ভালো কোলেস্টেরল। এটি শরীর সুস্থ রাখতে সাহায্য করে। ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ এই খাবার জরায়ুর ক্যন্সারের ঝুঁকি কমায়। রোজ খাদ্যতালিকায় রাখুন বাদাম। এই গর্ভাবস্থায়ও খেতে পারেন। এতে গর্ভস্থ বাচ্চার বিকাশ ঘটবে।