ভাল সুস্বাদু ও মিষ্টি আম কিনবেন কিভাবে জেনে নিন

ভাল সুস্বাদু ও মিষ্টি আম কিনবেন কিভাবে জেনে নিন

আমকে ফলের রাজা হিসাবে বিবেচনা করা হয় এবং Mango আমের মৌসুমও চলছে এই সময়ে। ফলের রাজা আম স্বাদে মিষ্টি। তবে মাঝে মাঝে হালকা টকও হয়। আম কেনার সময় কেউ কেউ বুঝতে পারেন না কেনা আম মিষ্টি হবে কিনা।আমের মিষ্টি ও রসালো স্বাদ সবাই পছন্দ করে। পাকা ও মিষ্টি আম খেতে খুবই সুস্বাদু। আম কেনার সময় কিছু বিষয় মাথায় রাখতে হবে। এটি আপনাকে মিষ্টি আম বেছে নিতে সাহায্য করবে। তাহলে জেনে নেওয়া যাক কিভাবে বুঝবেন আম টক না মিষ্টি।

১.গন্ধ- আম কেনার সময়, আপনি এটির গন্ধও নিতে পারেন, যদি এটির গন্ধ ভালো হয় তবে বুঝবেন এটি সম্পূর্ণ পাকা তবে যদি কোনও রাসায়নিক গন্ধ অনুভূত হয় তবে সেগুলি গ্রহণ করবেন না।আম কেনার সময় এর কাণ্ডের কাছে গন্ধ নিন। আম মিষ্টি হলে আনারস বা তরমুজের মতো গন্ধ হয়।

২.রঙ- আম কেনার সময় দেখুন আমের রঙ গাঢ় হলুদ কিনা। গাঢ় হলুদ আম সবসময় মিষ্টি হয়। এছাড়াও খেয়াল রাখবেন আম যেন কোথাও থেকে চাপা না পড়ে।

৩.গোল- সবসময় গোল দেখতে আম কিনুন। এগুলি পাতলা এবং খোসাযুক্ত আমের চেয়ে মিষ্টি।

৪.বলিরেখা- আমের খোসায় রেখা বা বলিরেখা থাকলে তা কিনবেন না। এমন আম কিনুন যার খোসা টাটকা লাগে।

৫.দাগ- আমের বৃত্তে কোন দাগ বা কালো দাগ আছে কি না, যদি তাই হয়, তাহলে হয়তো কেমিক্যাল দিয়ে আম পাকানো হয়েছে। মিষ্টি হবে না।

৬.চেপে দেখা- সেই সঙ্গে খুব বেশি আঁটসাঁট আম কিনবেন না, এমনও হতে পারে যে সেগুলো ভেতর থেকে কাঁচা। ফলে মিষ্টি হবে না। তাই যখনই আম কিনবেন তখন হালকা করে চেপে দেখার চেষ্টা করুন।