শরীর সুস্থ রাখতে অবশ্যই পান করুন মেথি চা

শরীর সুস্থ রাখতে অবশ্যই পান করুন মেথি চা

সকালে এককাপ চা না হলে অনেক এর চলে না। সারা দিনের কাজের জন্য শরীরকে তৈরি করবে এককাপ চা। বিভিন্ন ধরনের চা খেয়ে থাকে অনেক মানুষ। তবে শরীরের জন্য সবচেয়ে উপকারী হচ্ছে মেথি চা। এই চা স্বাস্থ্যের জন্য ভালো। সুগার নিয়ন্ত্রণে রাখতে মেথি চা দারুণ উপকারী। যারা ডায়াবেটিসে ভুগছেন, তাদের সুস্থ থাকতে মেথি চা পান করতে পারেন নিয়মিত। সুগার ছাড়াও বিভিন্ন রোগ দূর করে মেথি চা। তাহলে জেনে নেওয়া যাক এই মেথি চায়ের উপকারিতা সম্পর্কে।

১.সুগার নিয়ন্ত্রনে রাখে- সকালের নাস্তায় নিয়মিত খাওয়া যেতে পারে মেথি চা। ডায়াবেটিস থেকে বাঁচতে আগাম সাবধানতার জন্য এখন থেকেই শুরু করা যেতে পারে মেথি চা-পান করা। 

২.হজম ক্ষমতা বৃদ্ধি করে- সকালে খালি পেটে এক কাপ মেথি চা মানেই হজম ক্ষমতা বেড়ে যাওয়া। এ ছাড়া অতিরিক্ত চর্বি কমবে।

৩.কোষ্ঠকাঠিন্য দূর করে- মেথিতে চা হজম ও আলসারের সমস্যা নিয়ন্ত্রণ করে। এ ছাড়া মেথির মধ্যে থাকা ফাইবার পেট পরিষ্কার রাখতে সাহায্য করে। এতে দ্রুত হজম হয়।

৪.হার্টের রোগ প্রতিরোধ করে- রোজ সকালে মেথি চা মানেই কোলেস্টেরল কম। আর তাতে ধমনী, শিরার চর্বি থাকতে পারে না। এতে রক্ত চলাচল ভালো হয়। ভালো থাকে হার্ট। 

৫.কিডনি ভালো রাখে- প্রতিদিন মেথি চা পান করলে পরিষ্কার থাকে কিডনিও। মেথির প্রভাবে ইউরিন ক্লিয়ার থাকে। কিডনিতে স্টোন হওয়ার সম্ভাবনা কমে।