রোগ প্রতিরোধের সব সামগ্রী বাড়ি পৌঁছে দেবে পঞ্চায়েত দপ্তর

রোগ প্রতিরোধের সব সামগ্রী বাড়ি পৌঁছে দেবে পঞ্চায়েত দপ্তর

করোনা (Corona Virus) কালে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে রাজ্য পঞ্চায়েত দপ্তর বাড়িতে নিম পাতার গুঁড়ো, আখের গুড়, কাঁচা হলুদ, মরিঙ্গা পৌঁছে দেবে। যাতে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে এবং কোভিড ১৯ (COVID-19) ভাইরাসকে সহজে পরাস্ত করা যায়। আর সেই কারণেই অতিমারীর এই সময়ে সুষম আহারের সঙ্গে ইমিউনিটি বাড়াতে কাঁচা হলুদ, নিম, মধু এসব খেতে বলছেন ডায়টেশিয়ানরা। কিন্তু সংক্রমণ বেড়ে যাওয়াতে অনেকে বাজারমুখী হচ্ছেন না। অনেক বাড়িতে আবার একা মানুষের বাস। এইসব বাড়িতে কোয়ারান্টাইনে থাকা মানুষ সব থেকে বেশি সমস্যায় পড়েছেন। শহরে একা থাকা বাসিন্দাদের বাড়িতে সুষম খাবার পৌঁছে দিতে ইমিউনিটি বুস্টার ফুড প্ল্যাটার নিয়ে এসেছে পঞ্চায়েত দপ্তর।

গত বছর লকডাউনে একা থাকা বয়স্কদের বাড়িতে খাবার পৌঁছে দিতে হোম ডেলিভারি পরিষেবা চালু করেছিল পঞ্চায়েত দপ্তর (WB Panchayat Department) ওয়েস্ট বেঙ্গল কম্প্রিহেন্সিভ এরিয়া ডেভলপমেন্ট কর্পোরেশন (ডব্লিউবিসিএডিসি)। পরে লকডাউন উঠে গেলেও ডব্লিউবিসিএডিসি হোম ডেলিভারি পরিষেবা চালু রেখেছে। ভোজনরসিকদের জন্য উত্‍সবের দিনগুলোতে স্পেশ্যাল মেনু নিয়ে এসে থাকে সিএডিসি। করোনার সময়‌ও সুষম আহার পৌঁছে দিতে বিশেষ মেনু নিয়ে এসেছে। এই মেনুতে থাকছে ব্ল্যাক রাইস, ব্রাউন রাইস, মিক্সড ডাল, থোড়, মোচা, ডুমুরের ডালনা, কাঁচকলার পাতলা ঝোল, সয়াবিন তরকারি, পনির তরকারি ও ছানার ডালনা, মাশরুম। সঙ্গে ঘরে পাতা দ‌ই, ফল, আমের টক, স্প্রাউট স্যালাড, দু'পিস ব্রেড এবং ভেজ স্টু।

আমিষ থালিতে রয়েছে ব্রাউন রাইস, ব্ল্যাক রাইস, মিক্সড ডাল, সবজি, কাঁচকলার পাতলা ঝোল, সবজি দিয়ে চিকেনের ঝোল, সবজি দিয়ে মাছের ঝোল, ঘরে পাতা দ‌ই, ফল, আমের টক, ডিমের স্যালাড চিকেন স্টু এবং দু'পিস ব্রেড। আমিষ ও নিরামিষ থালির দাম এক‌ই রাখা হয়েছে। কোভিড স্পেশ্যাল এই প্ল্যাটারের দাম ৩৫০ টাকা।  ডব্লুবিসিএডিসির মার্কেটিং কো-অর্ডিনেটর স্বাগতা রায় বলেন, 'করোনার সময় ইমিউনিটি পাওয়ার বাড়বে এমন খাবার খাওয়া জরুরি। তাই প্রতিদিন যেমন মেনু থাকে তার পাশাপাশি করোনার জন্য বিশেষ মেনু নিয়ে আসা হয়েছে। শহরে অনেক বয়স্ক মানুষ একা থাকেন যাঁরা করোনার ভয়ে বাইরে বের হচ্ছেন না।

অনেক বাড়িতে মানুষ এখন করোনা আক্রান্ত হয়ে হোম আইসোলেশনে রয়েছেন। তাঁরা এই সময় সুষম আহার পাচ্ছেন না। তাদের জন্য এই কোভিড ইমিউনিটি বুস্টার ফুড প্লেটার নিয়ে আসা হয়েছে। এখানে আমিষ ও নিরামিষ দু'ধরনের প্ল্যাটার রয়েছে। এছাড়া যাঁরা ভাত খান না তাঁদের জন্য রয়েছে ব্রেড, চিকেন স্টু, গ্রিল্ড ফিস, স্প্রাউট স্যালাড, ঘরে পাতা টক দই।

এর দাম পড়বে ২৫০ টাকা।' শুক্রবার থেকে এই পরিষেবা শুরু হচ্ছে। তবে ইম‌উনিটি বুস্টার প্যাকেজ চালু হতে আর কিছুদিন সময় লাগবে বলে তিনি জানিয়েছেন। ইমিউনিটি বুস্টার প্যাকেজে মিলবে ১০০ গ্রাম আখের গুড়, ১০০ গ্রাম মধু, ১০০ খোসা ছাড়ানো রসুন, ২০০ গ্রাম খোসা ছাড়ানো আদা, ২০০ গ্রাম নিমপাতার গুঁড়ো, ৫০ গ্রাম মরিঙ্গা, ২০০ গ্রাম জিরে, ২০০ গ্রাম কাঁচা হলুদ, ৬০ মিলিগ্রাম স্যানিটাইজার এবং একটি মাস্ক। ইমিউনিটি বুস্টার প্যাকেজের দাম পড়বে ৩৫০ টাকা। এতদিন সিএডিসি ৫০০ টাকার নিচে অর্ডার নিত না। করোনার সময় এবার ৫০০ টাকার কম অর্ডার‌ও নিচ্ছে। এক্ষেত্রে অতিরিক্ত ডেলিভারি চার্জ নেওয়া হবে না বলে মার্কেটিং কো-অর্ডিনেটর জানিয়েছেন।