কয়লা পাচার কাণ্ডে ইডির জালে রাজ্য পুলিশের আধিকারিক

কয়লা পাচার কাণ্ডে ইডির জালে রাজ্য পুলিশের আধিকারিক

কয়লা পাচার কাণ্ডে (Coal smuggling scam) এবার এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডির (ED) জালে রাজ্য পুলিশ আধিকারিক। শনিবার রাতে দিল্লিতে বাঁকুড়ার আইসি অশোক মিশ্রকে গ্রেপ্তার করে এই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আধিকারিকরা। কয়লা পাচার মামলায় এই প্রথম কোনও পুলিশ আধিকারিককে গ্রেপ্তার হলেন।

উল্লেখ্য, ধৃত কয়লা কাণ্ডে মূল অভিযুক্তের আত্মীয়। আজ অর্থাত্‍ রবিবার তাঁকে আদালতে তোলা হবে বলে ইডি সূত্রে খবর। ধৃতকে জেরা করে ওই মামলায় বহু গুরুত্বপূর্ণ তথ্য মিলবে বলে মনে করছে ইডির আধিকারিকরা। সূত্রের খবর, এই মামলায় জেরা করতে দিল্লিতে ডেকে পাঠানো হয়েছিল বাঁকুড়ার ওই পুলিশ আধিকারিককে।

তারপর শনিবার রাত ১১টা নাগাদ তাকে গ্রেপ্তার করা হয় বলে খবর। কয়লাকাণ্ডে এটা দ্বিতীয় গ্রেপ্তার বলে দাবি। এর আগে কয়লা পাচারচক্রের চাঁই বিনয় মিশ্রের ভাই বিকাশ মিশ্রকে গ্রেপ্তার করা হয়েছিল।  প্রসঙ্গত, ইতিপূর্বে বাঁকুড়ার আইসি অশোক মিশ্রকে একাধিকবার জেরা করেছে সিবিআই। তার কাছ থেকে বিনয়ের সম্পর্কে একাধিক তথ্য মিলেছিল বলে খবর।

এমনকী, কয়লা পাচারের মূল পাণ্ডা বিনয়ের সঙ্গে এই পুলিশ আধিকারিকের সরাসরি সম্পর্ক ছিল বলেও দাবি করেছে ইডি সূত্র। এর পর তাকে জেরা করতে দিল্লিতে ডেকে পাঠানো হয়। শনিবার সন্ধে থেকে দীর্ঘক্ষণ জেরা চলে। সূত্রের দাবি, অশোকের উত্তরে সন্তুষ্ট হয়নি ইডি। তদন্তে অসহযোগিতার অভিযোগে তাকে গ্রেপ্তার করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

রাজ্যে পুলিশের আধিকারিককে হেফাজতে নিয়ে জেরা করে আরও গুরুত্বপূর্ণ তথ্য জানতে চায় ইডি। কয়লা পাচার কাণ্ডে ED'র সঙ্গে দ্রুতগতিতে তদন্ত চালাচ্ছে সিবিআই (CBI)। ভারত ও বাংলাদেশে ছড়িয়ে থাকা এই চক্রের চাঁইদের জালে ধরতে তত্‍পর হয়েছেন গোয়েন্দারা। বিনয়ের ভাই বিকাশের বিরুদ্ধে লুক আউট নোটিস জারি করেছিল সিবিআই। পরে দিল্লি থেকে বিকাশ মিশ্রকে গ্রেপ্তার করা হয়। এবার এই পাচার কাণ্ডে আরও একজনকে গ্রেপ্তার করা হল।