বিরল প্রজাতির ম্যান্ডারিন হাঁস খেলছে পুকুরে , দেখুন দারুণ ভিডিও

বিরল প্রজাতির ম্যান্ডারিন হাঁস খেলছে পুকুরে , দেখুন দারুণ ভিডিও

বিরল ছবি। পুকুরে খেলে বেড়াচ্ছে বিরল প্রজাতির রংবেরঙের ম্যান্ডারিন হাঁস (mandarin duck)। সেই ছবি প্রকাশ করেছে দেশের বন ও পরিবেশ মন্ত্রক। এরপরেই ভাইরাল হয়েছে সেই ছবি। ম্যান্ডারিন হাঁস পেরচিং (perching duck) ও ইস্ট প্যালিয়ার্কটিক (East Palearctic) প্রজাতির মতোই একধরণের হাঁস। নর্থ আমেরিকান উড ডাকের সঙ্গে এই প্রজাতির বেশ মিল পাওয়া যায়। এই প্রজাতির মতো আরেকটি হাঁসের প্রজাতি হল জিনাস এইক্স (genus Aix)।

ভারতে এর দেখা না মিললেও, সুদূর প্রাচ্যের বিভিন্ন দেশে এটিকে দেখা যায়। এছাড়াও ম্যান্ডারিন হাঁসের দেখা মেলে চিন, জাপান, কোরিয়া এমনকী রাশিয়ার বেশ কিছু অংশে। ফেব্রুয়ারি মাসে উত্তর অসমের তিনসুকিয়া জেলার ডিব্রু-সেইখোয়া ন্যাশনাল পার্কে দেখা যায় ম্যান্ডারিন হাঁস। মাধব গগৈ নামে এক ট্যুর গাইড প্রথম মাগুরি বিলে এই হাঁস দেখতে পান। প্রায় ১২০ বছর পর হাঁসের এই ধরণের প্রজাতি ভারতের মাটিতে দেখা গেল।

১৯০২ সালে শেষ বার এটিকে অসমে দেখা যায়। ম্যান্ডারিন হাঁসকে এই প্রজাতির প্রাণীর মধ্যে সবচেয়ে সুন্দর বলে বর্ণনা করেন প্রাণী বিশেষজ্ঞরা। ১৭৫৮ সালে ম্যান্ডারিন হাঁস প্রথম আবিষ্কার করেন সুইডিশ জীববিজ্ঞানী কার্ল লিনেয়াস (Carl Linnaeus)। অসমে দেখা দেওয়ার এক মাসের মধ্যেই এবার অরুণাচল প্রদেশে দেখা গেল ম্যান্ডারিন হাঁস। অরুণাচল প্রদেশের ধিরাং উপত্যাকায় একে দেখা গেল।

পরিবেশ ও বন মন্ত্রকের (MoE&FF) পক্ষ থেকে ১৮ সেকেন্ডের একটি ভিডিও শেয়ার করা হয়েছে ট্যুইটারে। মনপাসের একটি পুকুরে অন্যান্য হাঁসের সঙ্গে খেলা করতে দেখা গিয়েছে ম্যান্ডারিন হাঁসকে। বিভিন্ন রংয়ের সমাহারে এই ম্যান্ডারিন হাঁস অত্যন্ত সুন্দর একটি প্রাণী।