পবনেশ্বর শিব মন্দির

পবনেশ্বর শিব মন্দির

পবনেশ্বর শিব মন্দির  Pabneshwar Shiva Temple কেদারা-গৌরী মন্দিরগুলির কাছে অগ্রসর হয়ে রাস্তার বাম দিকে পারসুরমেশ্বর মন্দিরের পূর্বে ১০০.০০ মিটার দূরে অবস্থিত। মন্দিরটি সংস্কারের বারান্দায় একটি প্রাচীর রয়েছে, যা পূর্ব দিকে অবস্থিত। মন্দিরের দেবতা একটি লিঙ্গ যা ঘরের ভিতরে একটি বৃত্তাকার ভিত্তি বা বেদির অবস্থান করছে। এটি একটি জীবন্ত মন্দির।

মন্দিরটি তিনটি প্রান্তে ব্যক্তিগত আবাসিক ভবন এবং বাজার কমপ্লেক্স দ্বারা ঘিরে রয়েছে এবং দক্ষিণে রাস্তা। মন্দির পুনর্নির্মাণ বা পুনর্নির্মিত করা হয়েছিল কখনও কখনও হিসাবে এটি দ্বিতীয় স্তর থেকে ভবন থেকে দ্বিতীয় প্রজন্মের থেকে প্রদর্শিত।মন্দিরটির বর্তমান নাম হল পাবনেশ্বর শিব মন্দির। তবে প্রাচীনকালে মন্দিরটি সকলের কাছে ডেইসেশ্বর শিব মন্দির হিসাবে পরিচিত ছিল।মন্দিরটির অবস্থান হল ১৪ '৫৯ " উত্তর, এবং ৫০' ৩৪" পূর্ব।

পবনেশ্বর মন্দিরটির নির্মানের সঠিক তারিখ আজও অজানা রয়েগেছে। তবে ঐতিহাসিক ও পুরাতত্ব বিষেশজ্ঞদের মতে মন্দিরটি আনুমানিক ১০০০ হাজার বছর পূর্বে ১০তম শতকের নির্মিত হয়। মন্দিরটির বয়স সম্পর্কে ধারণা পাওয়া যায় মন্দিরের স্থাপত্য বৈশিষ্ট্য থেকে।মন্দির পূর্ব, পশ্চিম ও উত্তর পাশে ব্যক্তিগত আবাসিক ভবন এবং বাজার দ্বারা বেষ্টিত এবং দক্ষিণে রাস্তা।

সমগ্র মন্দির একটি সংস্কারকৃত একক। পরিকল্পনায়, মন্দিরটিতে একটি পুনর্নবীণ বহির্ভাগের বারান্দা রয়েছে যার দৈর্ঘ্য ৩.৮০ এবং ০.৭৫ মিটার প্রশস্ত। মন্দির একটি নিম্ন ভিতের উপর দাঁড়িয়ে আছে যা এখন কবর দেওয়া হয়। বনমন্ত্রের পরিকল্পনা অনুযায়ী আচার্য্যটি একটি কেন্দ্রীয় রাহা দ্বারা আবদ্ধ হয় এবং উভয় দিকের অরণ্য প্যাগগুলি এবং কানিক আজা রাহর উভয়ের পাশে অবস্থিত।

এন ঊর্ধ্বতন, মন্দির একটি টিয়াঙ্গা বাদা পরিমাপ ২.৯০ মিটার উচ্চতা। ০.৭৫ মিটারের পঞ্চায়েড খনন, কুঁড়া, পাটা এবং বসন্তের চারটি ছাঁচনির্মাণ রয়েছে। ঝাঁপা চূড়া ১.৬৫ মিটার উচু এবং বারাণ ০.৫০ মিটার। মন্দিরটি কোনও প্রতারণাপূর্ণ অলঙ্কারের অস্তিত্বহীন। মন্দিরের মস্তকা সাধারণত কলিঙ্গ শৈলীর সাথে মিলে যায়, বেকি, আমলকা, খাপুরি ও কালশা।