মন্তেশ্বর

মন্তেশ্বর

মন্তেশ্বর হলো পূর্ব ভারতে অবস্থিত পশ্চিমবঙ্গ রাজ্যের বর্ধমান বিভাগের অন্তর্গত পূর্ব বর্ধমান জেলার কালনা মহকুমার মন্তেশ্বর সমষ্টি উন্নয়ন ব্লকের একটি গ্রাম তথা গ্রাম পঞ্চায়েত।রাঢ় বাংলায় দামোদর নদ ও অজয় নদের মধ্যবর্তী দোয়াব অঞ্চলটি মূলত গোপভূম নামে পরিচিত।বাংলায় মুসলিম আগমনের পূর্বে এই অঞ্চলটি বহু বছর ধরে সদগোপ রাজাদের দ্বারা শাসিত হত।

পরবর্তীকালে এই গোপভূম অঞ্চলটিকে শেরগড়, সেলিমপুর, সেনপাহাড়ী পরগণা ইত্যাদি প্রশাসনিক বিভাগে বিভক্ত করা হয়। তারা অমরারগড় থেকে রাজ্য শাসন করলেও পরবর্তীকালে তাদের থেকে দুটি অংশ বিচ্ছিন্ন হর দামোদর নদের তীরে ভরতপুর এবং কাঁকসাতে নতুন রাজবাড়ী তৈরী করেন। শূরা রাজারা কোনোভাবে ঐ অঞ্চলে পৌরাণিকভাবে নিজ আধিপত্য বিস্তার করতে সক্ষম হন।

মনে করা হয় যে তারা খ্রিস্টীয় চতুর্থ শতাব্দীর শেষের দিক থেকে একাদশ শতাব্দী অবধি ঐ অঞ্চলে শাসন করেছিলেন। তারা উত্তর রাঢ়ের সিংহেশ্বর ও গড় মান্দারণে বসতি স্থাপন করেছিলেন বলে মনে করা হয়। এই পরিবারেরই আরেকটি শাখা বর্তমান পূর্ব বর্ধমান জেলা বর্ধমানে এসে বসতি গড়ে তোলে। শূর বংশের প্রবর্তক আদি শূরের পুত্র ভূ শূরে রাজধানী ছিলো বর্তমান বর্ধমানের মন্তেশ্বর থানার অন্তর্গত শূরনগর বা সুরোগ্রামে।

মন্তেশ্বর গ্রামটি খড়ি নদীর তীরে অবস্থিত।কালনা মহকুমার সমগ্র জনসংখ্যার প্রায় ৮৭ শতাংশ মানুষই গ্রামাঞ্চলে বাস করেন। মাত্র বাকী ১৩ শতাংশ লোক শহরাঞ্চলে ও পৌরসভায় বসবাস করেন।২০১১ সালের ভারতের জনগণনা অনুসারে মন্তেশ্বর গ্রামের মোট জনসংখ্যা ৯৩৩১ জন, যার মধ্যে ৪৭৩১ জন পুরুষ এবং ৪৬০০ জন নারী। ছয় বৎসর অনূর্ধ্ব শিশু সংখ্যা ৯২৩ জন যা মোট জনসংখ্যার ৯.৮৯ শতাংশ। মোট ছয় বৎসরোর্ধ্ব জনসংখ্যা ৬৭৫৯ জন তথা ৮০.৩৯ শতাংশ সাক্ষর।

[ আরও পড়ুন হালিশহর ]