বাড়িতে বসেই সহজেই বানিয়ে ফেলুন চিংড়ি মাছ এর দো পেয়াজা

বাড়িতে বসেই সহজেই বানিয়ে ফেলুন চিংড়ি মাছ এর দো পেয়াজা

চিংড়ি মাছ সামুদ্রিক মাছ হিসেবে খুবই পরিচিত একটি মাছ। চিংড়ি মাছ নানান রকম পদ্ধতিতে তৈরি করা হয়। চিংড়ি মাছের ঝাল, চিংড়ি মাছের মালাইকারি এসব তো রান্না করেই থাকেন। এবার বাড়িতে সহজ পদ্ধতিতে বানিয়ে ফেলুন চিংড়ি মাছের দো পেয়াজা। জেনে নেওয়া যাক কীভাবে তৈরী করবেন চিংড়ি মাছের দো পেয়াজা-

 চিংড়ি মাছের দো পেয়াজা তৈরীর উপকরণ-

১. চিংড়ি ১৭৫ গ্রাম

২.পেঁয়াজ কুঁচি ১ ১/২ কাপ

৩.কাঁচা লঙ্কা ২/৩ টি 

৪.আদা বাটা ১/২ চা চামচ

৫.হলুদ গুঁড়ো ১/২ চা চামচ

৬.লঙ্কা গুঁড়ো ১ চা চামচ

৭.জিরা গুঁড়ো ১/২ চা চামচ

৮.নুন পরিমানমত

৯.টমেটো ১ টির অর্ধেক

১০.ধনে পাতা কুঁচি ৩ টেবিল চামচ

১১.তেল ৩ টেবিল চামচ

চিংড়ি মাছের দো পেয়াজা তৈরীর পদ্ধতি-

চিংড়ি মাছের মাথা এবং খোসা ফেলে পরিষ্কার করে ধুয়ে নিন। চিংড়ির সাথে সামান্য নুন এবং হলুদ মেখে নিন। এরপর পাত্রে তেল গরম দিন। তেল গরম হয়ে গেলে নুন হলুদ মাখা চিংড়ি মাছ সামান্য ভেজে তুলে রাখুন। এবার এই তেলে পেঁয়াজ এবং লঙ্কা দিয়ে দিন। পেঁয়াজ ভাঁজা ভাঁজা হয়ে এলে এতে সামান্য জল দিয়ে একে একে আদা বাটা, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, জিরা গুঁড়ো এবং নুন দিয়ে দিন।

মশলা ভালমত কষানো হয়ে গেলে এর মধ্যে কুঁচি করা টমেটো দিয়ে দিন। সব ভালমত কষিয়ে সময় নিয়ে রান্না করুন। প্রয়োজনে অল্প অল্প জল যোগ করুন। মশলার উপরে তেল উঠে গেলে এতে ভাঁজা চিংড়িগুলো দিয়ে সব একসাথে নেড়ে দিন। এরপর চার থেকে পাঁচ মিনিট ঢাকা দিয়ে রাখুন। মাঝে একবার মাছগুলো নেড়ে দিন যাতে পাত্রের নিচে লেগে না যায়। এরপর চিংড়ির উপর ধনে পাতা ছড়িয়ে দিয়ে গরম গরম পরিবেশন করুন চিংড়ি মাছের দোপেয়াজা।