বাড়িতে বসেই চটজলদি বানিয়ে ফেলুন সাবুর খিচুড়ি

বাড়িতে বসেই চটজলদি বানিয়ে ফেলুন সাবুর খিচুড়ি

সাবুদানা খিচুড়ি মূলত মহারাষ্ট্রীয় খাবার। প্রায় প্রতিটি বাড়িতেই এটি তৈরি করা হয়ে থাকে। এটি বানাতে ভেজানো সাবুদানা, আলু এবং সামান্য কিছু মশলার প্রয়োজন হয়। বিভিন্ন পুজাতে উপোস করার পর এই খিচুড়ি অনেকেই খেয়ে থাকেন। এছাড়াও ব্রেকফাস্টেও খাওয়া হয়ে থাকে এই পদটি। আলুর সঙ্গে কিছু মশলা, চিনি এবং লেবুর রস দিয়ে তৈরি এই খিচুড়ি এতটাই সুস্বাদু যে এক বার যে খায়, সে বারবার খেতে চায়।তাহলে জেনে নেওয়া যাক এই রেসিপিটি সম্পর্কে।

সাবুর খিচুড়ি তৈরীর উপকরণ-

১.জল - ১ কাপ

২.তেল - ১ টেবিল চামচ

৩.গোটা জিরা - ১ চা চামচ

৪.কাঁচা লঙ্কা  -২ চা চামচ

৫.কারি পাতা - ৬-১০ টা

৬.সেদ্ধ করে রাখা আলু - ২টো

৭.বাদাম - ৩/৪ কাপ

৮.চিনির গুড়ো - ৩ চা চামচ

৯.লেবুর রস - ১ টি

১০.নুন - স্বাদ মতো

১১.ধনে পাতা - সাজানোর জন্য

১২.ভাজা বাদাম - সাজানোর জন্য

সাবুর খিচুড়ি তৈরীর পদ্ধতি-

প্রথমে একটি ছাকনিতে সাবুদানা নিয়ে ভাল করে ধুয়ে নিতে হবে।এবার একটি বাটিতে জল নিয়ে সাবুদানা ভিজিয়ে রাখতে হবে।৬-৮ ঘণ্টা ভিজিয়ে রাখার পর অতিরিক্ত জল ফেলে দিতে হবে।একটি সাবুদানা হাতে নিয়ে টিপে দেখতে হবে পিষে যাচ্ছে কিনা। যদি পিষে যায়, তাহলে সাবুদানা ভাল ভাবে তৈরি খিচুড়ি বানানোর জন্য।এরপর চিনি গুঁড়ো, ভাঙা বাদাম ভাজা মেশাতে হবে।

এরপর লেবুর রস মেশাতে হবে।প্যান গরম করে তাতে তেল দিতে হবে।তেল গরম হয়ে গেলে গোটা জিরা এবং আলু মেশাতে হবে।এবার কারি পাতা এবং কাঁচা লঙ্কা মিশিয়ে ২ মিনিট নাড়তে হবে।এবার এর মধ্যে সাবুদানা মেশাতে হবে।স্বাদ অনুসারে নুন মিশিয়ে ভাল করে নাড়তে হবে। যাতে সবকটি উপকরণ ঠিক মতো মিশে যেতে পারে।এবার ঢেকে রাখতে হবে ৭-৮ মিনিটের জন্য, যাতে ঠিক মতো রান্না হতে পারে।এরপর ধনেপাতা এবং বাদাম ভাজা সহযোগে পরিবেশন করতে হবে।