বাড়িতে বসেই সহজেই বানিয়ে ফেলুন রাজস্থানি কাঁচা হলুদ এর তরকারি

বাড়িতে বসেই সহজেই বানিয়ে ফেলুন রাজস্থানি কাঁচা হলুদ এর তরকারি

আমাদের দেশে প্রতিটি রাজ্যে বিভিন্ন ধরনের খাবার পাওয়া যায়। এই স্থানগুলির মধ্যে একটি হল রাজস্থান, যা তার রাজকীয় সংস্কৃতি এবং সমৃদ্ধ ঐতিহ্যে পূর্ণ। বিশাল প্রাসাদ, সুন্দর নৃত্য, মূল শিল্পকর্ম এবং রাজস্থানী খাবার এখানে বিশ্ব বিখ্যাত। রাজস্থানের খাবারের কথা উঠলে সবার আগে মাথায় আসে ডাল-বাটি আর চুরমার কথা। কিন্তু এখানে শীতকালে কাঁচা হলুদ এর তরকারি পাওয়া যায় যা খেতে খুবই সুস্বাদু ও স্বাস্থ্য এর জন্য উপকারী। তাহলে জেনে নেওয়া যাক এই কাঁচা হলুদ এর তরকারি কিভাবে বানাবেন।

কাঁচা হলুদ এর তরকারি তৈরীর উপকরণ-

- ১.কাঁচা হলুদ - ২৫০ গ্রাম,

২.পেঁয়াজ - ১ টি সূক্ষ্ম করে কাটা,

৩.আদা-রসুন বাটা - ২ টেবিল চামচ,

৪.টমেটো - ৪ টি কাটা,

৫.কাঁচা লঙ্কা - ৩ টি কাটা,

৬.দই - ৪০০ গ্রাম,

৭.জিরা - ১\২ চা চামচ,

৮.দারুচিনি - ২ টি,

৯.লবঙ্গ - ৫ টি,

১০.গোলমরিচ - ১০ টি,

১১.নুন - স্বাদ অনুযায়ী,

১২.হিং - ১ চিমটি,

১৩.গরম মশলা - ১\২ চা চামচ,

১৪.লাল লঙ্কার গুঁড়ো - ১ চা চামচ,

১৫.মৌরি গুঁড়ো - ১ চা চামচ,

১৬.ধনে গুঁড়ো - ২ চা চামচ,

১৭.বড় এলাচ - ১\২ চা চামচ,

১৮.ধনে পাতা - সাজানোর জন্য,

১৯.ঘি - ২০০ গ্রাম।

কাঁচা হলুদ এর তরকারি তৈরীর পদ্ধতি-

প্রথমে একটি প্যানে ঘি গরম করতে হবে এবং কাঁচা হলুদ সোনালি বাদামী হওয়া পর্যন্ত ভাজতে হবে এবং একটি প্লেটে আলাদা করে রাখতে হবে।এবার একই প্যানে মশলা ও মৌরি দিয়ে কষতে দিতে হবে। এরপর পেঁয়াজ দিয়ে ভালো করে ভাজতে হবে। তারপর আদা-রসুন বাটা দিয়ে আরও ২ মিনিট রান্না করতে হবে।এদিকে একটি পাত্র নিয়ে তাতে দই দিতে হবে, এরপর লঙ্কার গুঁড়ো, ধনে, নুন দিয়ে ভালো করে ফেটিয়ে নিতে হবে।

তারপর পেঁয়াজের মিশ্রণে যোগ করতে হবে এবং কম আঁচে ভাজতে হবে যতক্ষণ না ঘি তার কিনারা থেকে বেরিয়ে আসতে শুরু করে।এবার এই গ্রেভিতে ভাজা কাঁচা হলুদ দিতে হবে এবং ২-৩ মিনিট রান্না করার পর গ্যাস থেকে নামিয়ে নিতে হবে।রাজস্থানী কাঁচা হলুদের তরকারি প্রস্তুত। সবুজ ধনেপাতা দিয়ে সাজিয়ে রুটির সাথে পরিবেশন করতে হবে।