বাড়িতে বসেই সহজেই বানিয়ে ফেলুন নবাবি পনির

বাড়িতে বসেই সহজেই বানিয়ে ফেলুন নবাবি পনির

নিরামিষভোজীদের কাছে পনির একটি দুর্দান্ত বিকল্প। তবে পনির কেবল নিরামিষাশীরাই নয় সবাই পছন্দ করে। আমরা পনিরের নানা রকম ডিশ খেয়েছি। আজ আপনাদের সঙ্গে পনিরের একটি নতুন Recipe রেসিপি শেয়ার করবো।নবাবী পনির।যদিও এই রেসিপি নবাবি স্টাইলের খাবারের সাথে সম্পর্কিত কিন্তু এটি খুব সহজেই বাড়িতেও তৈরি করা যায়।এটি তৈরি করতে খুব বেশি সময় লাগে না। নবাবি পনির একটি ক্রিমি এবং সুস্বাদু রেসিপি। তাহলে জেনে নেওয়া যাক এই রেসিপিটি সম্পর্কে।

উপকরণ-

১.পনির - ২৫০ গ্রাম

২.বাটার - ১ চামচ

৩.দই - ১/২ কাপ

৪.ক্রিম - ২ চামচ

৫.জিরা - ২ চামচ

৬.দুধ - ১ কাপ

৭.তেল - ২ চামচ

৮.কাঁচা লঙ্কা - ২

৯.মেথি - ২ চামচ

১০.দারুচিনি - ১/২ ইঞ্চি

১১.আদা - ১ চামচ

১২.লাল লঙ্কার গুঁড়া - ১ চামচ

১৩.গোল মরিচের গুঁড়া - ১ চামচ

১৪.জল - ১/২ কাপ

১৫.কাজুবাদাম - ৩/৪ কাপ

১৬.নুন - স্বাদ অনুযায়ী

পদ্ধতি-

প্রথমে একটি প্যানে মশলার উপকরণ রাখুন। এর পরে এগুলি কিছুক্ষণ রান্না করুন এবং তারপরে সেগুলি মিক্সারে পিষে নিন।এরপরে, একটি পৃথক প্যানে মাখন ও তেল নিন এবং শুকনো মশলা যোগ করুন এবং গরম হওয়া পর্যন্ত রান্না করুন।এর পরে, এতে আগে থেকেই প্রস্তুত করা মশলা পেস্ট যোগ করুন। পুরো পেস্ট ভালোভাবে ভাজা না হওয়া পর্যন্ত রান্না করতে থাকুন।

এরপরে, প্রস্তুত পেস্টে দই যোগ করুন এবং এটি ভালভাবে মেশান। তেল এবং দই আলাদা না হওয়া পর্যন্ত গরম করুন।এর পরে আস্তে আস্তে এতে দুধ যোগ করুন এবং এটি ভালভাবে মেশান। ঘন হওয়া পর্যন্ত রান্না করতে দিন।এদিকে, পনির মাঝারি আকারের কিউব করে কেটে নিন। এই কিউবগুলিকে গ্রেভির ব্যাটারে রাখুন এবং ১০ মিনিটের জন্য রান্না করতে দিন। এখন আপনার নবাবী পনির প্রস্তুত।