চুলের যত্নে মধু কিভাবে ব্যবহার করবেন জেনে নিন

চুলের যত্নে মধু কিভাবে ব্যবহার করবেন জেনে নিন

অনেক সময় চুল খুব ড্রাই হয়ে যায়।হেয়ার ফলের জ্বালায়  খুব খারাপ অবস্থা হয়ে যায়। কিন্তুচিন্তা করার নেই,খুশকি টু হেয়ার ফল,রাফনেস টু চুলের আগা ফেটে যাওয়া চুলের সব রকম সমস্যাতে কিন্তু মধু দারুণ কাজে দিতে পারে।মধু কিন্তু ন্যাচারাল ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে।তাই চুলের ড্রাই হয়ে যাওয়া বা অন্যান্য সমস্যায় কিন্তু মধু অনায়াসে ব্যবহার করতেই পারে।মধু চুলের ময়েশ্চারাইজারকে ধরেও রাখবে,আর সিল্কি,সফট আর শাইনি চুল করে তুলবে।তাছাড়া চুলের বৃদ্ধি ঘটাতে আর মাথার স্ক্যাল্পকে হেলদি,ইনফেকশন ফ্রি রাখতে হলে মধু ব্যবহার করতে হবে। তাহলে জেনে নেওয়া যাক এই চুলের যত্নে মধু এর উপকারিতা সম্পর্কে।

১.মধু ও অলিভ অয়েল- চুলে মধু এমনি ব্যবহার করলে খুব স্টিকি লাগতে পারে।তাই একে অলিভ অয়েলের সাথে মিশিয়ে লাগাতে হবে।স্মুদ,শাইনি হেয়ার পেয়ে এই হেয়ার ট্রিটমেন্ট কিন্তু দারুণ কাজের।মধু আর অলিভ অয়েল একসাথে মিশিয়ে হালকা করে গরম করে নিতে হবে।তারপর মাথার স্ক্যাল্পে আর চুলে ভালো করে ম্যাসাজ করে লাগাতে হবে।২৫-৩০ মিনিট রেখে শ্যাম্পু করে নিতে হবে।

২.মধু,নারকেল তেল আর দইয়ের হেয়ার মাস্ক- এই হেয়ার মাস্ক কিন্তু চুলকে কন্ডিশনিং করতে দারুণ সাহায্য করে।কারণ দইতে থাকা ল্যাক্টিক অ্যাসিড স্ক্যাল্পকে পরিষ্কার রাখবে,আর এতে থাকা প্রোটিন চুলকে তার স্বাভাবিক পুষ্টির যোগান দিয়ে চুলকে শক্তিশালীও করবে।একটা বাটিতে দই,মধু আর নারকেল তেল একসাথে মিশিয়ে নিতে হবে।চুল বেশী বড় হলে নারকেল তেলের পরিমাণ বাড়িয়ে নিতে হবে।স্ক্যাল্পে আর চুলে ভালো করে ম্যাসাজ করতে হবে।১৫ মিনিট মতো রেখে শ্যাম্পু করে নিতে হবে।

৩.করলা ও মধু- সব উপকরণ একসাথে মিক্সিতে পিউরি করে নিতে হবে।তারপর ভালো করে মাথায় ম্যাসাজ করতে হবে।শাওয়ার ক্যাপ দিয়ে মাথা ঢেকে রাখতে হবে মিনিট পনেরো।এরপর ভালো করে মাথা ধুয়ে শ্যাম্পু করে নিতে হবে।

৪.মধু ও ডিম- চুলে প্রয়োজনীয় প্রোটিনের পুষ্টির যোগান দিতে সাহায্য করে ডিম আর এতে থাকা বাদাম তেল আর মধু চুলকে কন্ডিশন করতে সাহায্য করে।একটা বাটিতে সবকিছু ভালো করে মিশিয়ে নিতে হবে যাতে স্মুদ হয়।এটি মাথার চুলে ভালো করে ম্যাসাজ করে অ্যাপ্লাই করতে হবে ও ২০-২৫ মিনিট রেখে দিতে হবে।এরপর ঠাণ্ডা জলে মাথা ধুয়ে শ্যাম্পু করে ফেলতে হবে।

৫.মধু ও দুধ- শুষ্ক চুলকে হাইড্রেট করতে কিন্তু এই হেয়ার প্যাকের জুড়ি নেই।মধু আর দুধ একসাথে মিশিয়ে স্ক্যাল্পে আর চুলে ভালো করে মেখে নিতে হবে।তারপর ১৫ মিনিট পরে হালকা গরম জলে শ্যাম্পু করে ধুয়ে ফেলতে হবে।

৬.কলা ও মধু- ১/২ কাপ অরগ্যানিক মধু,২ টো পাকা কলা,১/২ কাপ অলিভ অয়েল সব উপকরণ একসাথে মিক্সিতে পিউরি করে নিতে হবে।তারপর ভালো করে মাথায় ম্যাসাজ করতে হবে।মিনিট পনেরো রেখে ধুয়ে শ্যাম্পু করে নিতে হবে।দু সপ্তাহে ১ বার করতে হবে।