মূলার আচার কিভাবে বানাবেন জেনে নিন

মূলার আচার কিভাবে বানাবেন জেনে নিন

আজকের সময়ে মানুষ বাড়িতে আচার বানাতে পছন্দ করে। বাইরে থেকে আনা আচার অনেক সময় ভালো হয় না। এই কারণে, আপনিও যদি বাড়িতে আচার বানানোর কথা ভাবছেন, তাহলে আজই তৈরি করুন মুলার আচার। এটি তৈরি করা সহজ এবং খুব সুস্বাদু। তাহলে জেনে নেওয়া যাক এই রেসিপিটি সম্পর্কে।

মুলার আচার তৈরির উপকরণ-

১.টাটকা মুলা - ৪ টি

২.সরিষার তেল- ১/২ কাপ

৩.হলুদ গুড়ো -১/২ চা চামচ

৪.মেথি বীজ - ১/২ চা চামচ

৫.রাই - ২ চা চামচ

৬.হিং- ১ চিমটি

৭.লাল লঙ্কা - ১/২ চা চামচ

৮.লেবুর রস বা সাদা ভিনেগার - ৩ চামচ

১০.আস্ত লাল লঙ্কা - ২টি

১১.নুন- স্বাদ অনুযায়ী

মুলার আচার তৈরির পদ্ধতি-

প্রথমে তাজা মুলা ধুয়ে খোসা ছাড়িয়ে নিতে হবে এবং এক ইঞ্চি গোল টুকরো করে কেটে নিতে হবে। এর পরে, গোলাকার টুকরোগুলিকে লম্বা করে পাতলা টুকরো করে কেটে আধ ঘন্টার জন্য বাতাসে শুকাতে দিতে হবে। এবার একটি বড় পাত্র নিয়ে, এতে মূলার টুকরোগুলো রাখতে হবে এবং একই সঙ্গে মুলার টুকরোগুলোতে হলুদ গুঁড়া ও নুন দিতে হবে। এরপর এতে মোটা রাই ও হিং ও লঙ্কার গুঁড়া দিয়ে ভালো করে মেশাতে হবে। এবার তাতে দুই চামচ সরিষার তেল দিয়ে গ্যাস চালু করে মেথি ও লাল লঙ্কার টুকরো দিয়ে টেম্পারিং তৈরি করতে হবে।

এবার টেম্পারিং ঠাণ্ডা হতে দিতে হবে, ঠাণ্ডা হওয়ার পর মশলাদার মূলার টুকরোগুলোর ওপর টেম্পারিং ঢেলে ভালো করে মেশাতে হবে। এরপর বাকি সরিষার তেল দিয়ে চামচের সাহায্যে মিশিয়ে নিতে হবে। এবার লেবু রস মূলার আচারে মিশিয়ে দিতে হবে। যাইহোক, আপনি চাইলে লেবুর রসের পরিবর্তে সাদা ভিনেগারও ব্যবহার করতে পারেন।