পনির মাখানি কিভাবে তৈরি করবেন জেনে নিন

পনির মাখানি কিভাবে তৈরি করবেন জেনে নিন

পনির খাওয়া স্বাস্থ্যের জন্য ভীষণ উপকারী। যারা দুধ খেতে পারেন না, তারা পনির খেতে পারেন। পনির খেলে ক্যালসিয়ামের অভাব অনেকখানি দূর হয়। তাই দুধের পরিবর্তে উপযুক্ত পরিমাণে পনির খেতে পারেন, নিত্য নতুন পনির দিয়ে নানান রকম রেসিপি বানাতে পারেন।তাহলে আজকে এই ধরনের একটি রেসিপি নিয়ে আলোচনা করা হবে যার নাম পনির মাখানি। তাহলে জেনে নেওয়া যাক এই রেসিপিটি সম্পর্কে।

পনির মাখানি তৈরির উপকরণ-

১.পনির আড়াইশো গ্রাম

২.টক দই ৫ টেবিল চামচ

৩.গোটা জিরে এক চা চামচ

৪.শুকনো লঙ্কা দুটি

৫.লবঙ্গ, তেজপাতা , এলাচ, দারচিনি

৬.হলুদ গুঁড়ো ১ চা চামচ

৭.লঙ্কা গুঁড়ো ১ চা চামচ Veg

৮.নুন মিষ্টি স্বাদ মত

৯.সাদা তেল ৬ টেবিল চামচ

১০.দুটো টমেটো পেস্ট

১১.আদা বাটা ১ চা চামচ

১২.ফ্রেশ ক্রিম ৩ টেবিল চামচ

১৩.মাখন এক টেবিল চামচ

১৪.কসৌরি মেথি ১ চা চামচ

১৫.১২ টি কাজুবাদাম

পনির মাখানি তৈরির পদ্ধতি-

প্রথমে পনির গুলোকে টুকরো টুকরো করে কেটে সাদা তেলে অল্প করে সামান্য ভেজে তুলে রাখতে হবে।এরপর তেলের মধ্যে লবঙ্গ তেজপাতা, এলাচ, দারচিনি, শুকনো লঙ্কা, গোটা জিরে দিয়ে তারপরে টমেটো এবং আদা দিয়ে ভাল করে নাড়াচাড়া করতে হবে। এরপর কাজু দিয়ে দিতে হবে। কড়াই থেকে নামিয়ে ঠাণ্ডা ঠাণ্ডা করে এই মিশ্রণটি মিক্সিতে আবার দিয়ে একটা ঘন পেস্ট বানিয়ে নিতে হবে।

এরপর কড়াইতে এই ঘন পেস্ট আবার দিয়ে গুঁড়ো মশলা, টক দই দিয়ে ভালো করে নাড়া চাড়া করতে হবে। ভেজে রাখা পনির সামান্য জল দিয়ে অন্তত ১৫ মিনিটের জন্য ঢাকা দিয়ে রাখতে হবে। নুন, মিষ্টি স্বাদ মত দিয়ে দিতে হবে। ঢাকা খুলে ওপরে কসৌরি মেথি হাতের সাহায্যে একটু গুঁড়ো করে এবং ফ্রেশ ক্রিম ছড়িয়ে গরম গরম পরিবেশন করতে হবে পনির মাখানি