ওষুধ ছাড়াই মাথা ব্যাথা দূর করার পদ্ধতি জেনে নিন

ওষুধ ছাড়াই মাথা ব্যাথা দূর করার পদ্ধতি জেনে নিন

কাজের চাপে বিশ্রাম না নেয়ার কারণে অনেক সময় মাথাব্যথা হয়ে থাকে। তবে মাথা ধরলে অবশ্যই ঘুমাতে হবে। আর দিন দিন যদি মাথাব্যথা বাড়তেই থাকে, তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।  তবে মাথা ধরলে চিকিৎসকের পরামর্শ ছাড়া বেদনানাশক ওষুধ খাওয়া মোটেও ঠিক নয়।এটি এমনই একটি সমস্যা যা খুবই কষ্টকর।

মাথাব্যথা হলে কোনওকাজই সুষ্ঠু ভাবে করা যায় না। মাথাব্যথা হলে ঘন ঘন ওষুধ খেয়ে নিলাম এটা কখনওই কোন সমাধান নয়। ওষুধের উপর নির্ভরশীল হয়ে পড়লে তা আরও বেশি সমস্যার সৃষ্টি করে। তাহলে জেনে নেওয়া যাক মাথা ব্যাথা দূর করার কিছু ঘরোয়া উপায় সম্পর্কে।

১.চা বা কফি- মাথা ব্যাথা দূর করতে চা বা কফি খাওয়া যেতে পারে। চা বা কফিতে উপস্থিত ক্যাফিন মাথা যন্ত্রণা কমাতে ভালো কাজ করে। আর কালো চায়ে আদা-লবঙ্গ ও মধু মিশিয়ে খেলে মাথা যন্ত্রণায় আরাম পাওয়া যায়। 

২.আকুপ্রেশার- বহুবছর ধরেই এই মাথা ব্যথা দূর করতে আকুপ্রেশার পদ্ধতি ব্যবহার করে আসছে অনেকেই। এই ছোট পদ্ধতি ট্রাই করে ১ মিনিটের মধ্যে মাথা ব্যথা দূর করা যেতে পারে।

৩.হাত ম্যাসাজ- বাম হাতের বুড়ো আঙ্গুল এবং তর্জনির মাঝখানের অংশে অন্য হাতের বুড়ো আঙ্গুল ও তর্জনি দিয়ে চাপ দিতে হবে। এবং ঘুরিয়ে ঘুরিয়ে ম্যাসাজ করতে হবে। একই ভাবে ডান হাতেও করতে হবে। এতেও মুহূর্তের মধ্যে ব্যথা সেরে যাবে।

৪.জল- একচুমুকে জল পান করলেও এক মিনিটের মধ্যে মাথাব্যথা সেরে যাবে। যখন আমাদের শরীর আর্দ্র হতে থাকে তখনই মাথা ব্যথা ধীরে ধীরে কমতে থাকে।

৫.লবঙ্গ- কিছু লবঙ্গ তাওয়ার মধ্যে গরম করে নিতে হবে। তারপর সেই লবঙ্গ রুমালের মধ্যে নিয়ে সেই রুমাল নাকের সামনে নিয়ে ভাল করে শুকতে হবে। দেখা যাবে ব্যথা ধীরে ধীরে কমে যাবে।

৬.নুনযুক্ত অ্যাপেল- ব্যথা যদি অনেক বেশি হয় তাহলে এই ঘরোয়া পদ্ধতি ট্রাই করে দেখতে পারেন। একটুকরো আপেলের মধ্যে নুন ছিটিয়ে নিতে হবে। তাতেও কিছুটা হলেও ব্যথা সারবে।

৭.আদা- আদা ব্যথা উপশমে কার্যকরী। মাথা ব্যথা করলেই আদার টুকরো নিয়ে ভাল করে চিবিয়ে নিতে হবে। দেখাা যাবে ব্যথা কমে গেছে।