জেনে নিন শরীরের সুস্থতায় সূর্যমুখী তেল এর ব্যবহার

জেনে নিন শরীরের সুস্থতায় সূর্যমুখী তেল এর ব্যবহার

প্রকৃতিতে এক অসাধারণ সৌন্দর্য বিশিষ্ট উদ্ভিদ হল সূর্যমুখী। সূর্যমুখী শুধু রূপে অনন্য নয় গুণেও অনন্য। সূর্যমুখী এর বীজ থেকে তৈরি তেল স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। খাবার রান্না করার জন্য এই তেল খুবই উপকারী।যে কোনো রান্না এই তেল দিয়ে করা যাবে।এই তেলে প্রচুর উপকারী উপাদান থাকে যা হার্টকে সুস্থ রাখে ও শরীর সুস্থ ও স্বাভাবিক রাখতে সাহায্য করে। এছাড়াও এতে প্রচুর পরিমাণে প্রাণশক্তি থাকায় শরীরে দূর্বলতা কাটাতে অত্যন্ত কার্যকর। তাহলে জেনে নেওয়া যাক এই সূর্যমুখী তেল এর উপকারিতা সম্পর্কে।

১.ত্বককে সুরক্ষিত রাখে- এই তেলে প্রচুর পরিমাণে ভিটামিন ই থাকে। ভিটামিন ই হল এক ধরনের আ্যন্টি অক্সিডেন্ট যা ত্বকের ফ্রি রাডিক্যালস দূর করে। এছাড়াও সূর্যের প্রভাবে ত্বকে বয়সের ছাপ পড়তে দেয় না ও চুলকানি দূর করে এই সূর্যমুখী এর তেল।

২.চুলকে সুস্থ রাখে- সূর্যমুখী এর তেল রুক্ষ চুলকে নরম করতে সহায়তা করে। এতে ভিটামিন ই থাকার কারনে চুলকে দ্রুত বৃদ্ধি হতে সাহায্য করে।এই তেল চুল বৃদ্ধির পাশাপাশি চুলের গোড়া শক্ত করতে সাহায্য করে।এই তেল লিনোলেনিক আ্যসিড সমৃদ্ধ যা চুল পড়া বন্ধ করে।

৩.শরীরের ব্যাথা দূর করে- এই তেলে ভিটামিন ই রয়েছে যা দেহের নানা ধরনের ব্যাথা দূর করতে সাহায্য করে।এই তেলে ফলিক অ্যাসিড আছে যা শরীরের প্রদাহ বিরোধী উপাদান।

৪.ত্বককে কোমল ও মসৃন করে ও ক্লান্তি দূর করে- অন্যান্য তেলের মতো এই তেলে চিটচিটে ভাব থাকে না।তাই এই তেল ব্যবহারে ত্বক হয়ে ওঠে কোমল ও মসৃন। এছাড়াও স্নানের জলে কয়েক ফোঁটা এই তেল ফেলে দিয়ে স্নান করলে ক্লান্তি দূর হয়।

৫.হার্টকে সুরক্ষিত রাখে- মনোস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড উচ্চ কোলেস্টেরল এর মাত্রা ঠিক রাখতে সহায়তা করে। এই তেলে প্রায় ৮০-৮৫% মনোস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড থাকে যা হার্টকে সুস্থ রাখতে সাহায্য করে।

৬.রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে- এই তেলে আ্যন্টি অক্সিডেন্ট সমৃদ্ধ যা কোষের ঝিল্লি বাধা গুলো শক্তিশালী করে। ফলে ব্যাকটেরিয়া ও ভাইরাস গুলো শরীরের ঢুকতে বাধাপ্রাপ্ত হয়। ফলে দেহের রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়।

৭.শরীরে পুষ্টি জোগায়- প্রচুর পরিমাণে খাদ্য শক্তি থাকায় এই তেল শরীরের এনার্জি বাড়াতে সাহায্য করে। এছাড়াও এই তেল দেহের হাড় মজবুত করে ও শরীরের ম্যাগনেসিয়াম ও ক্যালসিয়ামের অভাব পূরণ করে।