জেনে নিন ভুট্টার উপকারী গুনাবলী সম্পর্কে

জেনে নিন ভুট্টার উপকারী গুনাবলী সম্পর্কে

 ভুট্টা  মানুষের খুব প্রিয় একটি খাদ্য। বর্ষার সময় ভুট্টার প্রতি মানুষ একটু বেশিই খেতে পছন্দ করেন। ভুট্টাকে ইংরেজিতে কর্ন বলা হয়ে থাকে। স্বাস্থ্য সুরক্ষায় ভুট্টা খুবই উপকারী। ভুট্টায়  থাকা পুষ্টিগুণ শরীরকে সুস্থ রাখে। জেনে নিন ভুট্টার উপকারিতা সম্পর্কে–

ক্যান্সার প্রতিরোধ করে : ভুট্টা ক্যান্সার প্রতিরোধ করতেও সক্ষম। ভুট্টায় রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ও খনিজ পদার্থ। যার ফলে এটি ক্যান্সার সৃষ্টিকারী কোষকে ধ্বংস করতে সাহায্য করে। 

দৃষ্টিশক্তি ভালো রাখে : ভুট্টার হলুদ দানায় রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ। এবং ভুট্টার এই ভিটামিন এ দৃষ্টিশক্তি বৃদ্ধি করতে সাহায্য করে। 

 খারাপ কোলেস্টেরল কমায় : ভুট্টায় রয়েছে প্রচুর পরিমাণে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। যার ফলে এটি দেহের এল ডি এল নামক খারাপ কোলেস্টেরল কমিয়ে শরীরকে সুস্থ রাখে। 

ডায়বেটিসের মাত্রা নিয়ন্ত্রণ করে : বর্তমানে বহু মানুষ ডায়বেটিসের সমস্যায় ভুগছেন। ভুট্টায় থাকে প্রচুর পরিমাণে ফাইটোকেমিক্যাল যা ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণ করে। যার ফলে ডায়বেটিসের মাত্রাও নিয়ন্ত্রণে থাকে। 

রক্তস্বল্পতা দূর করে : শরীরে আয়রনের ঘাটতি থাকলেই সৃষ্টি হয় রক্তস্বল্পতা। ভুট্টায় রয়েছে প্রচুর পরিমাণে আয়রন যা রক্তস্বল্পতা দূর করে এবং শরীর সুস্থ রাখে। 

হজমে সহায়তা করে : ভুট্টায় রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার যা হজম ক্রিয়ায় সহায়তা করে। এবং হজম ক্ষমতা বৃদ্ধিও করে। প্রতি ১০০ গ্রাম ভুট্টায় যে পরিমাণে পুষ্টিগুণ রয়েছে তা হল – ১৯ গ্রাম কার্বোহাইড্রেইট, ২ গ্রাম ফাইবার, ৩ গ্রাম প্রোটিন, ১.৫ গ্ৰাম এর কম চর্বি এবং ৮৬ ক্যালোরি থাকে, ১৩ মিগ্ৰা ক্যালসিয়াম, আয়রন ০.২২ মিগ্ৰা।