দাঁত ক্ষয় রোধ করার কিছু পদ্ধতি সম্পর্কে জেনে নিন

দাঁত ক্ষয় রোধ করার কিছু পদ্ধতি সম্পর্কে জেনে নিন

মানুষ এর শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গগুলোর মাঝে অন্যতম হলো দাঁত। দাঁতের যত্ন না নিলে হাড়ের মত দাঁতেরও ক্ষয় হয়। আর দাঁতের ব্যাথা যেমন অসহনীয় তেমনি দাঁতের চিকিৎসা অনেক ব্যয়বহুলও বটে। তাছাড়া অনেক সময় দাঁত এর ডাক্তার দেখানো এর সময় হয়ে ওঠে না। কথায় আছে, দাঁত থাকতে মানুষ দাঁতের মর্যাদা বোঝে না। অনেকেই ঠিকমত দাঁত ব্রাশ করেন না, দাঁতের যত্ন নেন না যার পরিণতি খুব খারাপ। দাঁত ক্ষয় হতে হতে সেখান থেকে ক্যান্সার পর্যন্ত হতে পারে। তাই সবার উচিৎ দাঁত থাকতে দাঁতের মর্যাদা দেওয়া। তাহলে জেনে নেওয়া যাক এই দাঁত ক্ষয় রোধ এর কিছু উপায় সম্পর্কে।

১.খাদ্যাভাসে পরিবর্তন আনতে হবে-  খুব কম মানুষই সঠিক খাদ্যাভাস মেনে চলে। অতিরিক্ত চিনি জাতীয় দ্রব্য খেলে দাঁতের অনেক ক্ষতি হয়। তাছাড়া যদি সঠিক খাদ্যাভাস মেনে চলা যায় তবে তা স্বাস্থ্যের জন্যও অনেক উপকারী। দাঁত তো সুস্থ থাকবেই, সাথে আমাদের শরীরও।তাই খাদ্যাভাসে পরিবর্তন আনা খুবই জরুরি।

২.মিষ্টি জাতীয় চুইং গাম খাওয়া চলবে না- মিষ্টি বিহীন চুইংগাম চাবালে দাঁত ক্ষয় রোধ হতে পারে। সাধারণত মিষ্টি বিহীন চুইংগামে জাইটল নামক উপাদান থাকে। যার জন্য  মুখে ব্যাকটেরিয়া জন্মাতে পারে না। তাছাড়া যদি চুইংগাম চাবাতে থাকেন তবে আপনার মুখে যে লালা তৈরী হবে তার মাধ্যমে মুখের অবশিষ্ট খাবারও পরিষ্কার হয়ে যায়।তাই দাঁত ক্ষয় রোধে মিষ্টি জাতীয় চুইং গাম খাওয়া চলবে না।

৩.নিয়মিত টুথব্রাশ পরিবর্তন করতে হবে- দাঁতের যত্নের সবচেয়ে জরুরী জিনিস হল ব্রাশ। প্রতিদিন নিয়ম করে দুইবেলা ব্রাশ করলে দাঁত অনেকাংশেই ভালো থাকবে। দাঁতের ক্ষয় রোধ হবে। তাই সঠিক টুথব্রাশ নির্বাচন করা খুবই জরুরী।আর নিয়মিত টুথব্রাশ পরিবর্তন করতে হবে।

৪.নিয়মিত মাউথওয়াশ ব্যবহার করতে হবে- মাউথওয়াশ আরেকটি গুরুত্বপূর্ণ জিনিস। মুখের সব ব্যাকটেরিয়া, দুর্গন্ধ দূর হয়ে যায়। তাই দাঁত ব্রাশের পর নিয়মিত মাউথওয়াশ দিয়ে কুলকুচা করা উচিত। এরপর সাধারণ জল দিয়ে মুখ ধোয়া চলবে না, তাহলে এটি বেশী সময় ধরে কার্যকর থাকবে।

৫.নিয়মিত চেক আপ করতে হবে- খুব কম মানুষই ডেন্টিস্টের কাছে যেতে পছন্দ করে। কিন্তু তাও দাঁতের যত্ন নেয়ার জন্য সবার উচিৎ নিয়ম মেনে ডেন্টিস্টের কাছে যাওয়া। যতই দাঁত ব্রাশ, ফ্লস করা হোক না কেন, কিছু জায়গা থাকে যেখানে পৌঁছানো অসম্ভব। সেক্ষেত্রে ডেন্টিস্টের শরণাপন্ন হতেই হবে। ডেন্টিস্ট সেসব স্থানের ময়লা পরিষ্কার করে দেবে। যদি দাঁতে কোনো প্রকার পাথর জমে তবে তাও তারা পরিষ্কার করে দেবে।

৬.ভিটামিন ও ক্যালসিয়াম জাতীয় খাবার খেতে হবে- খাদ্য তালিকায় ভিটামিন ও ক্যালসিয়াম জাতীয় খাবার যুক্ত করতে হবে। এতে দাঁত ক্ষয় রোধের সম্ভাবনা অনেক কমে যাবে।সেরকম হলে শস্য জাতীয় খাবার গ্রহণ করা যেতে পারে। এতে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন বি এবং আয়রন। বেশী করে সামুদ্রিক খাবার গ্রহণ করা যেতে পারে।