সেলারি বিশেষ কিছু কার্যকারিতা সম্পর্কে জেনে নিন

সেলারি বিশেষ কিছু কার্যকারিতা সম্পর্কে জেনে নিন

সেলারি সঙ্গে খুব কম মানুষই পরিচিত।অনেকগুলি সবজির বিপরীতে, এটি সিদ্ধ হয়ে গেলেও এটি তার পুষ্টিকর এবং ভিটামিনের মানগুলি থেকে কিছু হারাবে না। সেলারি অতীত থেকে এখন অবধি বহু রোগের চিকিৎসায় ব্যবহৃত হয়ে আসছে। এটি কাঁচা স্যালাড বা স্যুপ রান্না করে এবং রান্না করে খাওয়া যেতে পারে।অনেক অনেক রোগের বিরুদ্ধে রক্ষা করে সেলারি।যারা তাদের প্রেমের জীবনে সমস্যায় পড়ে তাদের সহায়তার জন্য ছুটে যায়। এই শীতের শাকসব্জী, যা একটি এফ্রোডিসিয়াক প্রভাব রয়েছে, যৌন শক্তি বাড়ায়। শুক্রাণু সমর্থন গুণমান। মহিলাদের উর্বরতা বৃদ্ধি পায়। তাহলে জেনে নেওয়া যাক এই সেলারির উপকারিতা সম্পর্কে।

১.যৌন শক্তি বাড়ায়- এটি বিভিন্ন অভ্যন্তরীণ স্রাব গ্রন্থিগুলিতে কাজ করে এবং তাদের ক্রিয়াকলাপ বাড়িয়ে তোলে। পুরুষদের মধ্যে যৌন ক্রিয়াকলাপ বাড়িয়ে অকাল পুরুষত্বকে প্রতিরোধ করে।

২.খারাপ কোলেস্টেরল কমায়- একটি বৈজ্ঞানিক গবেষণা অনুসারে, প্রতিদিন সেলারি খাওয়ানো ধমনী বন্ধ করে দেয় এমন এলডিএল কোলেস্টেরল হ্রাস করতে পারে। এই সবজিতে পাওয়া ফ্যাথলেটগুলি পিত্ত তরলের স্রাবকেও উৎসাহিত করে, যার ফলে কোলেস্টেরলের মাত্রা হ্রাস পায়।

৩.শরীরকে হাইড্রেট রাখে- সেলারিতে ৯৫% এ জল এবং ইলেক্ট্রোলাইট রয়েছে যা সেলুলার ফাংশন এবং হাইড্রেশনের জন্য অত্যাবশ্যক।তাই শরীরকে হাইড্রেট রাখতে নিয়মিত সেলারি খাওয়া উচিত।

৪.ফ্রি র‌্যাডিক্যাল দূর করে- সেলারির কাঠামোতে পলি স্যাকারাইড ও আ্যন্টি ইনফ্লেমেটরি উপাদান থাকে যা ফ্রি র‌্যাডিক্যাল ক্ষতির বিরুদ্ধে লড়াই করে।এই র‌্যাডিক্যালস, প্রদাহ এবং ক্যান্সার, যৌথ প্রদাহ যেমন রোগের প্রধান কারণ।

৫.মূত্রনালীর সংক্রমণ রোধ করে- সেলারি বীজ মূত্রবর্ধক বৈশিষ্ট্য দেখায় এবং শরীর থেকে ইউরিক অ্যাসিড পরিষ্কার করতে সাহায্য করে। পিত্ত অনিয়ম, কিডনিজনিত সমস্যা, সিস্ট সিস্টাইটিস এবং অন্যান্য অনুরূপ সমস্যাযুক্ত ব্যক্তিদের জন্যও এটি উপকারী। 

৬.আলসার প্রতিরোধ করে- সেলারি পেট বা ছোট অন্ত্রের মধ্যে ছোট, বেদনাদায়ক ক্ষত বা আলসার গঠনে বাধা দেয়। কারণ এতে একটি নির্দিষ্ট ধরণের ইথানল রয়েছে যা পাচনতন্ত্রের আস্তরণের সুরক্ষা দেয়।