হঠাৎ করে প্রাক্তনের মুখোমুখি হলে জানুন কি করবেন ও কি করবেন না

হঠাৎ করে প্রাক্তনের মুখোমুখি হলে জানুন কি করবেন ও কি করবেন না

একটি মানুষের জীবনে দেখা দিতেই পারে অনেক সমস্যা। এবার জীবনের অন্যান্য অনেক সমস্যার মধ্যে ভালোবাসা নিয়েও অনেকে ভুগে থাকেন। এক্ষেত্রে সম্পর্কে যাওয়ার সময় প্রাথমিকভাবে তাঁরা বুঝতে পারেন না যে সমস্যা কোথায়। কিন্তু সম্পর্কে কিছুটা সময় কাটানোর পর যখন সবকিছু হয়ে যায় জলের মতো পরিষ্কার, তখন মনে দুঃখের বন্যা বয়ে যায়।

বিশেষজ্ঞদের মতে, মানুষ মাত্রই জীবনে কিছু ভুল থাকবেই। এই ভুল সম্পর্কের ক্ষেত্রেও ঘটতে পারে। এবার সম্পর্কে ভুল হতে থাকলে আপনাকে আরও বেশি সচেতন হতে হবে। কারণ সেই সম্পর্ককে বয়ে নিয়ে যাওয়ার অর্থ হল আপনি নিজের নৌকা ডোবাতে চলেছেন। তাই এই সম্পর্ক থেকে বেরিয়ে আসাই হল ঠিক পদক্ষেপ।

তবে এরপরও বহু মানুষ বিষয়টিকে নিয়ে অতটাও ভাবেন না। তাঁরা খারাপ সম্পর্ককেই বয়ে নিয়ে চলেন। আর যাঁরা কিছুটা সাহসী, নিজের উপর যাঁদের ভরসা রয়েছে, তাঁরা অনায়াসে সমস্যা থেকে বেরিয়ে চলে আসেন। এমনকী সম্পর্ক ভেঙে ফেলতেও তাঁরা ভাবেন না।এবার সম্পর্ক কেটে যাওয়ার পর প্রাক্তন জীবন থেকে অনেক দূরে চলে যায়।

কিন্তু এই অবস্থায় কোনও একদিন যদি ওই মানুষটির সঙ্গে দেখা হয়ে যায়, তখন মানুষের মনে ঘুরে বেরায় একাধিক প্রশ্ন। তাহলে জেনে নেওয়া যাক এই প্রাক্তন এর সাথে দেখা হলে কি করবেন বা কি করবেন না।

১.সাধারণ ব্যবহার করুন- বেশিরভাগ মানুষই নিজের প্রাক্তনকে দেখে মুখ লুকিয়ে ফেলেন। তাঁরা বুঝতেই পারেন না যে এরপর ঠিক কী করা যেতে পারে। এবার আপনার মনেও এমনটা ঘটলে দেখা দিতে পারে অনেক সমস্যা। কারণ আপনি নিজের পিছনেই ফেলে চলে এসেছেন যত সমস্যা। এখন দুজনেই রয়েছেন একে অপরের থেকে দূরে। এই অবস্থায় প্রাক্তনের সঙ্গে স্বাভাবিক ব্যবহার চাইলে করতেই পারেন।

২.কথা না বলতেও পারেন- অনেক সময়ই দেখা যায় যে দেখা হওয়ার পরই পুরনো কথা শুরু হয়ে যায়। এমনকী সেই পুরনো কথা তুলে একে অপরকে দোষারোপ করা শুরু হয়। কিন্তু এমনটা করলে একেবারে চলবে না। বরং এমন লক্ষণ দেখা দিলেই সোজা জায়গাটা ছেড়ে বেরিয়ে আসুন বা কথা বন্ধ করুন। কারণ কথা না বললে তো কোনও সমস্যাই তৈরি হবে না। তাই এই বিষয়টি মাথায় রাখুন। 

৩.অতিরিক্ত উৎসাহিত হয়ে যাবেন না- নিজের পুরনো সঙ্গীকে দেখে অনেকের মনেই আবার লাড্ডু ফুটতে শুরু করে। যদিও এভাবে মনের ভিতর ঝড়় বইতে শুরু করলে অনেকে সমস্যা দেখা দেওয়া স্বাভাবিক। কারণ আপনি আবার সেই পুরনো দিনে ফিরে যেতে পারেন। এরপর একের পর এক ঘটনা মনে আন্দোলিত হতে শুরু করবে। তাই এই পরিস্থিতিতে একেবারেই উৎসাহিত হতে যাবেন না। তবেই ভালো থাকতে পারবেন।

৪.ভাবনার উপর রাখুন নিয়ন্ত্রণ- নিজের পুরনো সম্পর্কে নিশ্চয়ই খারাপ কিছু ঘটনা ঘটেছিল। তাই আপনি সেই রিলেশন থেকে বেরিয়ে এসেছেন। কিন্তু আজ আবার সেই পুরনো ভালোবাসার সঙ্গে দেখা হয়েছে। এই পরিস্থিতিতে বুকের ভিতর জমে থাকা অনেক রাগ বেরিয়ে আসতে পারে। তাই প্রতিটি মানুষকে অবশ্যই এই বিষয়গুলি নিয়ে হয়ে যেতে হবে সতর্ক। কারণ আপনি রুদ্রমূর্তি ধারণ করলে দেখা দিতে পারে অনেক সমস্যা। এমনকী অন্যপক্ষ থেকেও ছুটে আসবে প্রশ্ন বাণ। 

৫.নিজেদের পুরনো কথা নয়- আপনারা পুরনো অবস্থা থেকে বেরিয়ে চলে এসেছেন। আজকের জীবনে একে অপরের উপর কোনও দায়িত্ব নেই। তাই এই সময়টায় একে অপরকে নিয়ে বেশি ভাবতে গেলে চলবে না। এমনকী পুরনো কথাও বলতে যাবেন না। কারণ এর থেকে আবার সমস্যা তৈরি হতে পারে।