গরমকালে রোদে বেরোলে এই জিনিসগুলো অবশ্যই সঙ্গে রাখুন

গরমকালে রোদে বেরোলে এই জিনিসগুলো অবশ্যই সঙ্গে রাখুন

গ্রীষ্মের দাবদাহে প্রাণ ওষ্ঠাগত হয়ে উঠেছে। কিন্তু বাড়ির বাইরে পা ফেলতেই হবে কাজের জন্য। অফিস হোক বা কলেজ, বাড়িতে গরম এড়ানোর কোনও উপায় নেই। অগত্যা প্রখৱ তাপে পদার্পণ করতেই হবে। কিন্তু এই গরমে অসুস্থ হয়ে পড়ার সম্ভাবনা থাকে প্রবল। অনেকে আবার এই অবস্থায় অসুস্থও হয়ে পড়েন। তাই গরমে সুস্থ থাকতে ব্যাগে কয়েকটি জিনিস রাখতেই হবে। দেখে নেওয়া যাক সেগুলি কী।

১.কাঁচা পেঁয়াজ- গরমে লু লাগলে ভয়ঙ্কর পরিণতি হতে পারে। তাই এই সময়ে ব্যাগে কাঁচা পেঁয়াজ রাখুন। প্রয়োজনে ব্যাগ থেকে বের করে চিবিয়ে খান।

২.আপেল- আপেল সঙ্গে রাখুন। আপেল শরীরের তাপমাত্রার সামঞ্জস্য বজায় রাখে। তাই দিনের যে কোনও সময়ে আপেল খান।

৩.জল- ব্যাগে অবশ্যই জলের বোতল রাখুন। শরীরকে হাইড্রেটেড রাখুন। আরও ভাল হয় যদি জলের মধ্যে নুন-চিনি বা গ্লুকোজ মেশানো থাকে।

৪.সানগ্লাস,ছাতা- রোদ থেকে বাঁচতে অবশ্যই সানগ্লাস সঙ্গে রাখুন। তবে শুধু চোখ নয়, মাথা বাঁচান। ছাতা রাখুন ব্যাগে। স্কার্ফ ব্যবহার করলে আরও ভাল।

৫.টিস্যু- গরমে ঘেমে শরীরে ক্লান্তি চলে আসে। মুখও তেলতেলে হয়ে যায়। তাই গরমে চাঙ্গা থাকতে ওয়েট টিস্যু ব্যবহার করুন। খুব তাপ লাগলে মুখ, গলা ও ঘাড়ে মুছে নিন। তবে যাঁদের সেনসিটিভ স্কিন তাঁরা বেবি ওয়াইপ ব্যবহার করুন।

৬.বডি স্প্রে- অবশ্যই ব্যাগে বডি-স্প্রে রাখুন। মাঝে মধ্যেই স্প্রে করে নিন। নিজেকে ফ্রেশ লাগবে এবং গরমও কম লাগবে।

৭.ফেস ওয়াশ- ব্যাগে ফেস ওয়াশ রাখুন। রোদ পেরিয়ে অফিস বা কলেজে পৌঁছে ফেস ওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিলে ফ্রেশ লাগবে। কাজ করার এনার্জিও পাবেন।