এক নিমিষেই ত্বক উজ্জ্বল ও কোমল করে ফেলুন মধু দিয়ে

এক নিমিষেই ত্বক উজ্জ্বল ও কোমল করে ফেলুন মধু দিয়ে

মধু যে শরীরের জন্য খুবই উপকারী, তা প্রায় প্রত্যেকেই জানে। কিন্তু এটা হয়তো অনেকেরই জানা নেই যে, মধু ত্বকের পক্ষেও খুবই উপকারী।বাড়িতে প্রত্যেকেই অল্পবিস্তর রূপচর্চা করে থাকে। নামী দামী কোম্পানির বিভিন্ন প্রসাধনী দ্রব্য কিনে এনে ব্যবহার করা অনেক মানুষ এর অভ্যাস। অথচ হাতের কাছে এত উপকারী একটা ঘরোয়া উপায় থাকতে, তা খেয়াল করে না। চিকিৎসকরা স্বাস্থ্যের উন্নতির জন্য হামেশাই মধু খাওয়ার পরামর্শ দেন। ওজন কমাতেও খালি পেটে মধু আর হালকা গরম জল খাওয়ার কথা জানা। কিন্তু ত্বকের জন্য মধু খুবই উপকারী। তাহলে জেনে নেওয়া যাক ত্বকের যত্নে মধু এর উপকারিতা সম্পর্কে।

১.মধু ও লেবুর রস- এক চা চামচ মধুর সঙ্গে এক চা চামচ লেবুর রস মিশিয়ে ২০ মিনিট মুখ ম্যাসাজ করতে হবে। এরপর ২০ মিনিট অপেক্ষা করতে হবে। হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলতে হবে। দেখা যাবে যে, ত্বক এক নিমিষেই উজ্জ্বল হয়ে গেছে।

২.মধু ও টকদই- এক টেবিল চামচ মধুর সঙ্গে এক টেবিল চামচ টকদই মিশিয়ে মুখে লাগাতে হবে। ২০ মিনিট অপেক্ষা করতে হবে। এরপর হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলতে হবে। এটি তৈলাক্ত ত্বকের জন্য বেশ কার্যকর। এ ছাড়া ত্বকের ব্রণ দূর করতেও এই প্যাক ব্যবহার করতে পারেন।

৩.মধু ও পেঁপে- দুই টুকরো পেঁপে চটকে নিয়ে এর সঙ্গে দুই চা চামচ মধু মিশিয়ে ঘন প্যাক তৈরি করতে হবে। এই প্যাক মুখে লাগিয়ে হালকাভাবে ম্যাসাজ করতে হবে। ১৫ মিনিট পর মুখ ভালো করে ধুয়ে ফেলতে হবে। এটি শুষ্ক ত্বকের জন্য বেশি উপকারী। এ ছাড়া বয়সের ছাপ দূর করতেও এই প্যাক ব্যবহার করতে পারেন।

৪.মধুর স্ক্রাব- এক টেবিল চামচ মধুর সঙ্গে এক চা চামচ চিনি মিশিয়ে ১০ মিনিট মুখে ম্যাসাজ করতে হবে। এবার মুখ ধুয়ে ময়েশ্চারাইজার লাগাতে হবে। এটি ত্বকের মরা কোষ দূর করে ত্বককে উজ্জ্বল করে।

৫.মধু ও মিল্ক ক্রিম- এক টেবিল চামচ মধুর সঙ্গে এক চা চামচ মিল্ক ক্রিম একসঙ্গে মিশিয়ে ১৫ মিনিট ম্যাসাজ করতে হবে। এরপর হালকা গরম জল দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে। এটি ত্বক উজ্জ্বল করার পাশাপাশি ত্বকের বলিরেখা দূর করে।

৬.মধু ও কলার প্যাক-এক টেবিল চামচ মধুর সঙ্গে সামান্য কলা চটকে নিয়ে প্যাক তৈরি করতে হবে। ২০ মিনিট ম্যাসাজ করতে হবে। এরপর হালকা গরম জল দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে। এটি ত্বকের কালচে ভাব দূর করে।

৭.মধু, গোলাপজল ও হলুদের গুঁড়ো- এক টেবিল চামচ মধু, কয়েক ফোঁটা গোলাপজল ও সামান্য হলুদের গুঁড়ো একসঙ্গে মিশিয়ে মুখে লাগাতে হবে। ১৫ মিনিট পর মুখ ধুয়ে ফেলতে হবে। এটি ত্বককে এক নিমিষেই উজ্জ্বল করবে।