শরীর সুস্থ রাখতে হলে রান্নাঘরে এই নিয়মগুলো মেনে চলুন

শরীর সুস্থ রাখতে হলে রান্নাঘরে এই নিয়মগুলো মেনে চলুন

রান্নাঘর সব মেয়ের কাছেই খুব প্রিয়। অনেকেরই কাজের শেষে ক্লান্তি কাটানোর সেরা ঠিকানা হল এই রান্নাঘর। আর তাই সকলেই চান তাঁর সাধের রান্নাঘর পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে। সুন্দর করে সাজিয়ে তুলতে। পছন্দের বাসন, মশলার কৌটো, থালা-বাটি, কাপ, বোল-সেটে সাজানো থাকে রান্নাঘর। বহু যুগ আগে থেকেই রান্নাঘর থাকত বাড়ির মেয়েদের দখলে।

সেখানে ছেলেদের প্রবেশের অনুমতি ছিল না। তবে এখন সেই ধ্যান-ধারণায় এসেছে পরিবর্তন। আমাদের স্বাস্থ্যরক্ষায় সবচেয়ে বেশি ভূমিকা রয়েছে খাবারে।তাই রান্নাঘর ঠিক মতো পরিষ্কার না করলে, বাসন ঠিকমতো ধোয়া না হলে কিন্তু একাধিক সমস্যা আসে। এছাড়াও আমাদের বেশ কিছু সাধারণ ভুলের প্রভাবও পড়ে শরীরে। আজকাল অনেক মেয়েই নিজের কাজের ব্যস্ততার জন্য রান্নাঘরে ঢোকার সময় পান না। আর সেক্ষেত্রে তাঁর ভরসা থাকেন রান্নার সহায়িকা। তাহলে জেনে নেওয়া যাক এই রান্নাঘর এর কোন কোন বিষয়ে খেয়াল রাখা বেশি গুরুত্বপূর্ণ।

১.রান্নার বাসন ঠিকমতো গরম রাখতে হবে- রান্না করার আগে অবশ্যই দেখে নিতে হবে বাসন ঠিকমতো গরম হয়েছে কিনা।কড়াই বা প্যান ঠিকমতো গরম হলে তবেই তেল দিতে হবে।তেল গরম না হলে একদিকে যেমন ঠিকমতো রান্না করা যায় না তেমনি এটি শরীরের জন্য ক্ষতিকর।

২.গ্যাসের ফ্লেম বাড়ানো চলবে না- রান্না করার সময় অনেকেই গ্যাসের ফ্লেম একেবারে হাই করে রাখে। উচ্চ তাপমাত্রায় রান্না করা খাবার স্বাস্থ্যের জন্য মোটেই ভাল নয়। এতে খাবারের মধ্যে থাকা প্রয়োজনীয় উপাদানগুলি যেমন ভেঙে যায় তেমনই কিন্তু গ্যাসের খরচা বেশি হয়। বাসন অনেক বেশি নোংরা হয়।

৩.নন স্টিক প্যানে স্টিলউল দিয়ে মাজবেন না- অনেকেই এখন নন স্টিক প্যানে রান্না করেন। এতে তেল কম লাগে ঠিকই। কিন্তু তা পরিষ্কার করার সময় অনেকেই সাবান আর তারজালি দিয়ে ঘষেন। এতে কিন্তু কড়াইয়ের উপরে থাকা কোটিং নষ্ট হয়। যা শরীরের জন্য একেবারেই ভাল নয়। সব সময় চেষ্টা করতে হবে তা আগে টিস্যু পেপার দিয়ে মুছে নিয়ে তারপর হালকা স্কচবাইটে লিক্যুইড সাবান দিয়ে ধুতে।

৪.কড়াই ধুয়ে রান্না করতে হবে - অনেকেরই অভ্যাস রয়েছে কোনও একটা পদ রান্নার পর সামান্য জল বুলিয়েই আবার অন্য কোনও তরকারি তাতে চাপিয়ে দেওয়া। কিংবা সিজনিং এর জন্য কোনও বিশে, মশলা বা সস তৈরি করতে হলে বেশিরভাগই একটা প্যান একটানা ব্যবহার করে যান। এতে যেমন তেলচিটে বেশি পড়ে তেমনই তা স্বাস্থ্যের জন্যও মোটেও ভাল নয়।

৫.সবজি আগে থেকে কেটে গুছিয়ে রাখতে হবে- রান্না করার আগে সব সরঞ্জাম গুছিয়ে রাাখতে হবে। সবজি কেটে রাাখতে হবে। মশলা রেডি করে রাাখতে হবে। গ্যাসে কড়াই বসিয়ে সবজি কাটতে যাবেন না। এতে রান্না খারাপ হয়, সবজি ঠিকমতো সিদ্ধ হয় না।