লিভার কেন খারাপ হয়ে যায় জেনে নিন

লিভার কেন খারাপ হয়ে যায় জেনে নিন

মানুষের শরীরে একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হল লিভার। শরীরে যত ক্ষতিকারক টক্সিন জমে তা শরীর থেকে ছেকে বের করে দেয় এই লিভার। কিন্তু লিভারের কার্যক্ষমতা যদি নষ্ট হয়ে যায়, তাহলে ক্ষতিকারক টক্সিন শরীরে জমে । যার ফলে একের পর এক বিকল হতে থাকে অঙ্গ-প্রত্যঙ্গ। তাই শরীর সুস্থ রাখার জন্য লিভার সুস্থ রাখাটা খুবই প্রয়োজন। কিন্তু কিছু অভ্যাসের কারণের জন্য বিভিন্ন সমস্যা দেখা যায় লিভারে। তাহলে জেনে নেওয়া যাক কি কি কারণে লিভার নষ্ট হয়ে যায়।

১.দীর্ঘক্ষণ না খেলে- সকালে ঘুম থেকে ওঠার পর দীর্ঘক্ষন না খাওয়া অবস্থায় থাকার অভ্যাস লিভারের পক্ষে ক্ষতিকর। দীর্ঘদিন ধরে এই অভ্যাস চলতে থাকলে বিকল হয়ে পড়বে লিভার। 

২.পস্রাব চেপে রাখলে- সকালে ঘুম থেকে ওঠার পর অনেকেই আলিস্যির কারণে প্রস্রাব চেপে রেখে শুয়ে থাকেন। এই অভ্যাস লিভারের পক্ষে অত্যন্ত ক্ষতিকর।

৩.হজমের সমস্যা এর জন্য- দেরি করে ঘুমোতে যাওয়া ও দেরি করে ঘুম থেকে ওঠা দুটি অভ্যাসই শরীরের পক্ষে ক্ষতিকর। এই অভ্যাসের কারণে হজমের নানান সমস্যা দেখতে পাওয়া যায়। যা শরীরে মারাত্মক সমস্যার সৃস্টি করে।

৪.মাত্রারিক্ত পরিমাণে খেলে- মাত্রাতিরিক্ত পরিমানে খাওয়া-দাওয়া করলেও হতে পারে লিভারের ক্ষতি। প্রিয় খাবার যদি প্রতিদিন পরিমানে বেশি খাওয়া হয়ে, তাহলে লিভারের উপর চাপ পড়ে। যার ফলে ক্ষতিগ্রস্ত হয়ে লিভার।

৫.ব্যাথা কমানোর ওষুধ বেশি ব্যবহার করলে- মাত্রাতিরিক্ত ওষুধ খেলেও হয়ে লিভারের ক্ষতি। বিশেষ করে যে ওষুধ গুলি ব্যথা কমানোর ক্ষেত্রে ব্যবহৃত হয়।

৬.অতিরিক্ত মদ্যপান ও ধূমপান করলে- মদ্যপান ও ধূমপান অনেক মানুষ করে থাকে। অনেকে আবার ছাড়ব ছাড়ব করেও ছাড়তে পারে না। কিন্তু এই মদ্যপান বা ও ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।এটি লিভারের প্রচুর ক্ষতি করে।