শীতকালে কোন কোন খাবার খেলে ওজন কমে যায় জেনে নিন

শীতকালে কোন কোন খাবার খেলে ওজন কমে যায় জেনে নিন

ঋতুচক্রের পালাবদলে প্রকৃতিতে দেখা দিয়েছে শীতের আগমনী বার্তা। বাজারে এসেছে শীতকালীন সবজি। নানা রঙের আর নানা স্বাদের সবজিতে বাজার এখন ভরপুর। কিন্তু অনেক মানুষ এর শীতকালে ওজন বেড়ে যায়। এছাড়াও যাদের ওজন বেশ বা যারা ওজন কমানোর কথা ভাবছেন তাদের জন্য শীতকাল উপযুক্ত সময়।তাই শীতকালে এমন কিছু খাবার আছে যা খেলে ওজন কমে যায়।

দেহের ওজন কমাতে শীতকালীন খাবার কার্যকরী। এমনকি উচ্চরক্তচাপ ও কোলেস্টেরল কমাতেও এ খাবার বিশেষ সহায়ক।এ মৌসুমে সুষম ও কম ক্যালরিযুক্ত খাবার গ্রহণ করলে অনায়াসে ওজন কমানো সম্ভব। শীতের টাটকা সবজি এবং ফলমূল আপনার আহারে একঘেয়েমি যেমন দূর হবে তেমনি সমানতালে চলবে ডায়েট।এ সময়ে বাজারে হাতের নাগালেই পাওয়া যায় নানা ধরনের ভেষজ প্রোটিন, কম ক্যালরি ও অধিক পুষ্টিগুণসমৃদ্ধ শাকসবজি। যার ফলে শীতে ডায়েট কন্ট্রোল করা আরও বেশি সহজ হয়ে পড়ে। তাহলে জেনে নেওয়া যাক শীতকালে কোন খাবার খেলে ওজন কমে যায়।

১.টমেটো -  টমেটো একটি সুস্বাদু ও পুষ্টিসমৃদ্ধ সবজি। শীতকালিন এ সবজিটি যেমন কাঁচা খাওয়া যায়, ঠিক একইভাবে রান্না করে খাওয়া যায়। শরীরকে সুস্থ-সবল রাখতে টমেটোর ভূমিকা অতুলনীয়।এটা উচ্চ দ্রবণীয় ও অদ্রবণীয় দুই রকম আঁশসমৃদ্ধ যা ওজন কমাতে সাহায্য করে।

২.ফুলকপি আর ব্রকলি - প্রচুর পরিমাণে ফাইবার আর বিভিন্ন খনিজ পদার্থ ও ভিটামিনের পাশাপাশি ব্রকলি ও ফুলকপিতে রয়েছে ফটো কেমিকেল যা শরীরে চর্বি জমতে দেয় না। ফুলকপি ওজন কমাতে সাহায্য করে।

৩.বাঁধাকপি - বাঁধাকপি বা পাতাকপি শীতকালীন সবজিগুলোর মধ্যে অন্যতম। এটি একটি পাতা জাতীয় সবজি। এতে প্রচুর পরিমাণে খাদ্যআঁশ রয়েছে।যারা ওজন কমাতে চান তারা তাদের প্রতিদিনের খাদ্যতালিকায় বাঁধাকপি রাখুন।

৪.পালং শাক -  পালং শাক শীতকালীন শাকসবজির মধ্যে অন্যতম।এক কাপ পালং শাক খাদ্য আঁশের দৈনিক চাহিদার ২০% পূরণ করার সঙ্গে সঙ্গে ভিটামিন এ ও কে-এর দৈনিক চাহিদা পূরণ করতে সক্ষম।

৫.শসা - শসায় রয়েছে ডিটক্সিফিকেশন গুণ। শসায় ফাইবার আর পানির পরিমাণ বেশি থাকায় বারে বারে ক্ষিদে লাগার প্রবণতা কমায় এই সবজিটি। দুপুরের খাবারে প্রতিদিন শসা রাখা যেতেই পারে। এটি ওজন কমাতে টনিকের মতো কাজ করে।

৬.গাজর - শীতকালিন সবজির মধ্যে অন্যতম সুস্বাদু ও পুষ্টিকর সবজি হল গাজর। দেহকে সুস্থ-সবল রাখতে যেসব ভিটামিন ও খনিজ উপাদান প্রয়োজন তার সবই আছে গাজরে।গাজরের মধ্যে থাকা ফাইবার আর নিউট্রিয়েন্ট মেদ ঝরাতে সাহায্য করে।তাই শীতকালে ওজন কমাতে গাজর খাওয়া যেতে পারে।