ডায়াবেটিস এর ঝুঁকি বাড়ে কোন কোন খাবার খেলে জেনে নিন

ডায়াবেটিস এর ঝুঁকি বাড়ে   কোন কোন খাবার খেলে জেনে নিন

পৃথিবীতে ডায়াবেটিসে আক্রান্তের সংখ্যা প্রতিনিয়ত বাড়ছে। এই রোগে আক্রান্ত হলে অবশ্যই জীবনযাপন পরিবর্তন আনতে হবে।  ডায়াবেটিস কখনও পুরোপুরি ভালো হয় না। কিন্তু এ রোগ নিয়ন্ত্রণে রাখা যায়।অনিয়ন্ত্রিত ডায়াবেটিসের কারণে বিভিন্ন জটিল রোগে আক্রান্ত হতে পারে। লিভার, কিডনিসহ ভিন্ন অঙ্গের ক্ষতি হতে পারে।খাবারের ওপরও অনেক কিছু নির্ভর করে।

সুষম খাবার গ্রহণ করলে ডায়াবেটিস-সংক্রান্ত জটিলতা অনেকটাই এড়ানো যায়।ডায়াবেটিস হলে শরীরে ইনসুলিন হরমোনের নিঃসরণ কমে যায়। ফলে দেহের কোষে গ্লুকোজ পৌঁছাতে পারে না। তাই রক্তে গ্লুকোজের পরিমাণ বেড়ে যায়। অতিরিক্ত শর্করাযুক্ত খাবার ডায়াবেটিস রোগীর জন্য ঝুঁকিপূর্ণ। তাহলে জেনে নেওয়া যাক কোন কোন খাবার খেলে ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

১.খাসি ও ভেড়ার মাংস সহ উচ্চ জাতীয় প্রোটিন- শরীর বৃদ্ধির জন্য প্রোটিন খুবই উপকারী। তবে ডায়াবেটিস রোগীদের জন্য গরুর মাংস, ভেড়াসহ উচ্চ প্রোটিন সমৃদ্ধ খাবার ক্ষতির কারণ হতে পারে। এসব না খেয়ে শিম, বাদাম থেকে প্রোটিন গ্রহণ করা যেতে পারে।

২.দুগ্ধজাতীয় খাবার- দুগ্ধজাতীয় খাবারে রয়েছে ক্যালসিয়াম ও ভিটামিন। কিন্তু ফুল-ফ্যাট ডেইরি পণ্য গ্লুকোজ লেভেল বাড়িয়ে হৃদরোগের ঝুঁকিও তৈরি করে।

৩.আলু- আলুতে রয়েছে উচ্চমাত্রায় শ্বেতসার ও গ্লাইসেমিক উপাদান। আর গ্লাইসেমিক উপাদান ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়। ডায়াবেটিস রোগীদের আলু না খাওয়াই ভালো।

৪.ভুট্টা- ভুট্টায় রয়েছে ভিটামিন, মিনারেল ও খাদ্য আঁশ। তবে এটি বেশি পরিমাণে খেলে গ্লুকোজের মাত্রা বেড়ে যেতে পারে।

৫.এনার্জি ড্রিংকস- অনেক এনার্জি ড্রিংকসে উচ্চমাত্রায় কৃত্রিম মিষ্টদ্রব্য ও ক্যাফেইন থাকে। যা খাওয়ার পর দীর্ঘ সময় ইনসুলিনের মাত্রা বাড়তি থাকতে পারে। তাই ডায়াবেটিসের ঝুঁকি এড়াতে এনার্জি ড্রিংকস পান না করাই ভালো।

৬.কিসমিস- কিশমিশসহ শুকনো বেরি উচ্চমাত্রায় অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ এবং স্বাস্থ্য উপকারিতা রয়েছে। তবে এতে প্রাকৃতিক চিনি ও উচ্চ ক্যালোরিও রয়েছে।  যা ডায়াবেটিস রোগীদের জন্য ক্ষতিকর। এ ছাড়া ফলের জুস গ্লুকোজের মাত্রা বাড়িয়ে দিতে পারে।