কাওয়ারধা শহরের কিছু তথ্য সম্পর্কে জেনে নিন

কাওয়ারধা শহরের কিছু তথ্য সম্পর্কে জেনে নিন

কাওয়ারধা রাজ্য ছিলো ব্রিটিশ শাসিত ভারতের মধ্য প্রদেশ ও বেরার প্রদেশে অবস্থিত একটি দেশীয় রাজ্য, যা বর্তমানে ভারতের অন্তর্গত৷ বর্তমান ছত্তিশগড় রাজ্যের কবীরধাম জেলায় অবস্থিত কাওয়ার্ধা শহরটি ছিল এই রাজ্যের রাজধানী ও প্রশাসনিক সদর। মূল শহর থেকে পশ্চিম দিকে কুড়ি কিলোমিটার দূরত্বের মধ্যে রয়েছে ছত্তিশগড়ের খাজুরাহো নামে পরিচিত ভোরামদেও মন্দির।

শহরটির অবস্থানের অক্ষাংশ ও দ্রাঘিমাংশ হল ২২.০২° উত্তর ৮১.২৫° পূর্ব।ভারতের ২০০১ সালের আদম শুমারি অনুসারে কাওয়ারধা শহরের জনসংখ্যা হল ৩১,৭৮৮ জন। এর মধ্যে পুরুষ ৫২% এবং নারী ৪৮%।এখানে সাক্ষরতার হার ৬৬%। পুরুষদের মধ্যে সাক্ষরতার হার ৭৬% এবং নারীদের মধ্যে এই হার ৫৫%। সারা ভারতের সাক্ষরতার হার ৫৯.৫%, তার চাইতে কাওয়ারধা এর সাক্ষরতার হার বেশি।

সমুদ্র সমতল হতে এর গড় উচ্চতা হল ৩৫৩ মিটার ১৭৫১ খ্রিস্টাব্দে কাওয়ার্ধা রাজ্য প্রতিষ্ঠালাভ করে৷ জনশ্রুতি অনুযায়ী রাজ্যটির নাম এসেছে কবীরধাম থেকে, কবীর ছিলেন একজন বিখ্যাত লেখক। বর্তমান কাওয়ার্ধা জেলার সদরের নাম কবীরধাম। পুরাকালে বহু কবীরপন্থী এই অঞ্চলে বসবাস করতেন। রাজ্যের শাসক ছিলেন গোণ্ড জাতির রাজগোণ্ড রাজবংশের বংশধর।

কাওয়ার্ধা রাজ্যের শেষ শাসক ঠাকুরলাল ধর্মরাজ সিংহ ১৯৪৮ খ্রিস্টাব্দের পয়লা জানুয়ারি তারিখে ভারতীয় অধিরাজ্যে যোগদানের সম্মতিপত্র স্বাক্ষর করলে প্রাথমিকভাবে এই দেশীয় রাজ্যটিকে ভারতের বোম্বে রাজ্যের অন্তর্ভুক্ত করা হয়। পরে ভাষাভিত্তিক রাজ্য পুনর্গঠন আইন অনুসারে এটি মধ্যপ্রদেশ রাজ্যে আসে, মধ্যপ্রদেশ রাজ্য দ্বিখণ্ডিত হলে এটি নবগঠিত ছত্তিশগড় রাজ্যের অন্তর্ভুক্ত হয়৷