এই লক্ষণগুলো দেখে জেনে নিন আপনার লিভার খারাপ হয়ে গেছে কিনা

এই লক্ষণগুলো দেখে জেনে নিন আপনার লিভার খারাপ হয়ে গেছে কিনা

লিভার বা যকৃত শরীরের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। এটির অবস্থান পেটের উপরে ডানপাশে। এর প্রধান কাজ হচ্ছে, ডাইজেস্টিভ ট্র্যাক্ট বা পরিপাক এলাকা থেকে আসা রক্ত শরীরের অন্যান্য অংশে যাওয়ার আগেই ফিল্টার করে ফেলা। এছাড়াও এটি শরীরের টক্সিন দূর করে, ওষুধ হজমে ভূমিকা রাখে, পিত্ত নিঃসরণ করে, গুরুত্বপূর্ণ প্রোটিন উৎপাদন করে এবং অন্যান্য কাজ করে। বিভিন্ন কারণে লিভারে সমস্যা দেখা দিতে পারে। তাহলে জেনে নেওয়া যাক লিভার খারাপ হলে শরীরে কি কি পরিবর্তন হয়।

১.খাবারের প্রতি অনীহা- যদি হঠাৎ করেই খাওয়া-দাওয়ায় অনীহা তৈরি হয়, যদি দেখেন খাবার খেতে ইচ্ছেই করছে না, তাহলে বিষয়টিকে অবহেলা করা যাবে না। কারণ, এটি যকৃতের সমস্যার লক্ষণ হতে পারে। অবিলম্বে চিকিৎসকের কাছে যেতে হবে।

২.পেটে ব্যাথা- পাঁজরের একটু নীচে, পেটের ডান দিকে ব্যথা হলে সাবধান। এটি যকৃতের সমস্যার লক্ষণ হতে পারে। বিষয়টিকে অবহেলা করা যাবে না।

৩.বমি ভাব- অনেক মানুষ এর সবসময় বমি ভাব হতে থাকে।এটি যকৃৎ বা লিভারের সমস্যার কারণে হতে পারে। ফ্যাটি লিভারের সমস্যা হয়েছে কিনা, চিকিৎকের পরামর্শ মতো পরীক্ষা করিয়ে দেখতে হবে।

৪.মল মূত্রের রং এর পরিবর্তন- মল ও মূত্রের রং যদি হঠাৎ করে পাল্টাতে থাকে, তাহলে এখনই সাবধান হওয়া উচিত।  যকৃতে কোনও সমস্যা হচ্ছে। হজমেরও সমস্যা হচ্ছে। অবহেলা না করে অবিলম্বে চিকিৎকের কাছে যেতে হবে।

৫.চোখের সাদা অংশ হলুদ হয়ে যায়- যদি আচমকা চোখের সাদা অংশের রং, গায়ের চামড়া হলুদ হতে শুরু করেছে, তাহলে বিষয়টিকে অবহেলা করা যাবে না। কারণ, এটি জন্ডিসের লক্ষণ। অবিলম্বে চিকিৎকের কাছে যেতে হবে।

৬.গায়ের চামড়া শুষ্ক হলে- হঠাৎ করেই যদি গায়ের চামড়া কোনও জায়গায় খুব শুষ্ক হয়ে যায়, খোসা উঠতে থাকে, তাহলে বিষয়টিকে অবহেলা করা যাবে না। এটি যকৃতের সমস্যার লক্ষণ হতে পারে।

৭.পেটের নীচে এর অংশ ফুলে যায়- যদি পেটের নিচের অংশ অস্বাভাবিক রকম ফুলে ওঠে এবং দীর্ঘদিন একই অবস্থা থাকে তাহলে এটি যকৃতে জল জমার লক্ষণ হতে পারে। একে লিভার কিরহোসিস বলা হয়।