রেস্টুরেন্টের মতো চিলি ফিস কিভাবে বানাবেন জেনে নিন

রেস্টুরেন্টের মতো চিলি ফিস কিভাবে বানাবেন জেনে নিন

মাছ, বাঙালির বরাবরই প্রিয় খাদ্য। বিভিন্ন রকম মাছ দিয়ে বিভিন্ন পদ তৈরি করা প্রত্যেক বাঙালিরই খুব শখের। তাই এই মাছ প্রেমীদের জন্য রইল চিলি ফিস-এর রেসিপি। এটি খেতে যেমন সুস্বাদু, তেমন বানানোও খুব সহজ এবং তৈরি করতেও খুব একটা সময় লাগে না।তাহলে জেনে নেওয়া যাক এই রেসিপিটি সম্পর্কে।

চিলি ফিস তৈরীর উপকরণ-

১.৩০০ গ্রাম ভেটকি মাছ

২.এক কাপ ক্যাপ্সিকাম কিউব

৩.এক কাপ পেঁয়াজ কিউব

৪.২ চা চামচ রসুন কুচি

৫.২টো কাঁচা লঙ্কা 

৬.২ টেবিল চামচ স্প্রিং অনিয়ন কুচি

৭.২ টেবিল চামচ রেড চিলি সস

৮.২ চা চামচ সয়া সস

৯.১ টেবিল চামচ টমেটো সস

১০.১ চা চামচ সাদা ভিনিগার

১১.স্বাদমতো নুন

১২.হাফ চা চামচ লঙ্কা গুঁড়ো

১৩.হাফ চা চামচ আদা-রসুন পেস্ট

১৪.১ চা চামচ লেবুর রস

১৫.২ টেবিল চামচ কর্নফ্লাওয়ার

১৬.১ টেবিল চামচ ময়দা

১৭.১/৪ চা চামচ গোলমরিচ গুঁড়ো

১৮.একটা ডিম 

চিলি ফিস তৈরীর পদ্ধতি- 

প্রথমে সবকটি সস একসাথে নিয়ে তাতে ভিনেগার দিয়ে ভাল করে মেশাতে হবে।এবার মাছের টুকরোতে নুন, লঙ্কা গুঁড়ো, আদা-রসুন পেস্ট, লেবুর রস দিয়ে ভাল করে মেখে ১৫ মিনিট ঢাকা দিয়ে রাখতে হবে।এরপর ঢাকনা খুলে তাতে ময়দা, কর্নফ্লাওয়ার, গোলমরিচ গুঁড়ো, নুন, ডিমের সাদা অংশ দিয়ে ভালভাবে মাখতে হবে।

এবার কড়াইতে তেল গরম করে তাতে মাছের পিসগুলো এক এক করে দিয়ে ভাজতে হবে। গোল্ডেন ব্রাউন হয়ে গেলে তেল থেকে ছেঁকে নিতে হবে।এবার ওই তেলে রসুন কুচি, স্প্রিং অনিয়ন কুচি দিয়ে নেড়ে নিতে হবে। তারপর তাতে কাঁচা লঙ্কা দিয়ে নাড়তে হবে।এরপর তাতে ক্যাপ্সিকাম, পেঁয়াজ দিয়ে নাড়তে হবে।এবার মাছের পিসগুলো দিয়ে নাড়তে হবে।মিশ্রিত করে রাখা সস দিয়ে ২ মিনিট রান্না করতে হবে।তারপর এক টেবিল চামচ কর্নফ্লাওয়ার ও ২ টেবিল চামচ জল গুলে কড়াইতে ঢেলে দিতে হবে। ভালভাবে মিশিয়ে নিলেই তৈরি হয়ে যাবে চিলি ফিস।