কত বছরের শিশুর কতটা ঘুমের প্রয়োজন জেনে নিন

কত বছরের শিশুর কতটা ঘুমের প্রয়োজন জেনে নিন

শরীর ও মনের সার্বিক সুস্থতায় পর্যাপ্ত ঘুমের গুরুত্ব অপরিসীম। এক জন পূর্ণবয়স্ক মানুষের ক্ষেত্রে প্রতি দিন অন্তত ৬ থেকে ৮ ঘণ্টা নিরবচ্ছিন্ন ঘুমের প্রয়োজন। তবে শিশুদের ঘুমের চাহিদা একটু বেশি। পর্যাপ্ত ঘুম শিশুদের মস্তিষ্কের বিকাশের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। তাছাড়া শিশুরা পর্যাপ্ত ঘুম হলে ফুরফুরে থাকে। তাহলে জেনে নেওয়া যাক কোন বয়সি শিশুদের কতটা ঘুমের প্রয়োজন।

১.সদ্যোজাত শিশু- সদ্যোজাত শিশুদের প্রথম এক মাস দৈনিক ১৫ থেকে ১৬ ঘণ্টা ঘুমের প্রয়োজন। তবে সাধারণত এই সময় শিশুরা এক টানা দু-চার ঘণ্টার বেশি ঘুমোয় না। আসলে এই সময় শিশুদের পাকস্থলী খুব একটা বেশি মাতৃদুগ্ধ ধরে রাখতে পারে না। তাই কিছু ক্ষণ পর পরই খিদে পেয়ে যায় খুদেদের।

২.১-৪ মাস বয়সি- ১ থেকে ৪ মাস বয়সি শিশুদের দৈনিক ১৪-১৫ ঘণ্টা ঘুমের প্রয়োজন। তবে এই সময় ধীরে ধীরে বাহ্যিক পরিবেশ ও দিন-রাতের আবর্তনের সঙ্গে শিশু শরীর মানিয়ে নিতে শুরু করে। তাই ঘুম ক্রমশ নিয়মিত ও দীর্ঘ হয়।

৩.৪ মাস থেকে ১ বছর- চার মাস থেকে এক বছর বয়সে মোটামুটি ভাবে শিশুদের ঘুমের আদল বড়দের মতোই হয়ে যায়। দৈনিক ১৩-১৪ ঘণ্টা ঘুমোলেও, দিনের বেলা দুই থেকে তিন ঘণ্টার বেশি স্থায়ী হয় না ঘুম।

৪.১-৩ বছর- এক থেকে তিন বছর বয়সে মানসিক ও শারীরিক ভাবে দ্রুত বদল আসে শিশুদের মধ্যে। সাধারণত এই সময় শিশুরা দিনে এক বার এবং রাতে একটানা ৮ থেকে ১০ ঘণ্টা ঘুমোয়।

৫.তিন‌ বছর পর- তিন বছরের পর থেকে ধীরে ধীরে দৈনিক ঘুমের পরিমাণ কমতে থাকে। সাধারণত স্কুল থেকে ফিরে বা খেলাধুলোর পর ক্লান্ত হয়ে দিনের বেলা কিছুটা ঘুমিয়ে নেয় শিশু। তার পর আবার রাতে ঘুমোতে যায়। ১২ বছর বয়স পর্যন্ত শিশুদের মোটামুটি ভাবে দৈনিক ১০-১১ ঘণ্টা ঘুমের প্রয়োজন।