বেতলা জাতীয় উদ্যান

বেতলা জাতীয় উদ্যান

বেতলা জাতীয় উদ্যান হল ভারতের ঝাড়খণ্ডের লাতেহার এবং পালামু জেলার ছোট নাগপুর মালভূমিতে অবস্থিত একটি জাতীয় উদ্যান। পার্কটি বিভিন্ন ধরণের বন্যপ্রাণীর আয়োজন করে।প্রাথমিকভাবে পালামু টাইগার রিজার্ভের ১০২৬ কিমি ২ নিয়ে গঠিত, ১৯৮৯ সালে পার্কে অতিরিক্ত ২২৬ কিমি ২ এবং মহুয়াদার নেকড়ে অভয়ারণ্যের ৬৩ কিমি ২ যোগ করা হয়েছিল।

বেতলা ছিল ভারতের প্রথম জাতীয় উদ্যানগুলির মধ্যে একটি যা ১৯৭৪ সালে প্রজেক্ট টাইগারের অধীনে বাঘ সংরক্ষণে পরিণত হয়। পার্কটি বন বিভাগের প্রশাসনের অধীনে।উদ্যানের বনাঞ্চলে প্রচুর পরিমাণে গাছপালা রয়েছে যার মধ্যে প্রধান উপাদান হিসেবে সাল এবং বাঁশ রয়েছে এবং অনেকগুলি ঔষধি গাছ রয়েছে। উত্তর কোয়েল নদী এবং এর উপনদীগুলি উদ্যানের উত্তর অংশের মধ্য দিয়ে প্রবাহিত হয়, তৃণভূমি তৈরি করে।

পার্কটিতে বিভিন্ন বৈচিত্র্যময় ইকো-সিস্টেম এবং বন্য প্রাণীর প্রাচুর্য রয়েছে। বর্ষা মৌসুমের শেষের দিকে, মার্চ মাসে যখন পানির গর্ত শুকাতে শুরু করে তখন পর্যন্ত প্রচুর পরিমাণে হাতি দেখা যায়।শিকারীদের মধ্যে রয়েছে শ্লথ ভালুক এবং প্যান্থার , যেখানে মেথরদের মধ্যে রয়েছে নেকড়ে , শেয়াল এবং হায়েনা। অন্যান্য প্রাণীর মধ্যে রয়েছে গৌড় ও চিতলের বড় পাল, ল্যাঙ্গুরের বড় পরিবার , রিসাস বানর ,

ভারতীয় দৈত্য কাঠবিড়ালি, ইঁদুর হরিণ , সম্ভার হরিণ , চার শিংওয়ালা হরিণ , নীলগাই , কাকর , ছোট ভারতীয় সিভেট , পিঁপড়া খায় প্যাঙ্গোলিন এবং পোমোনগোস. পার্কে থাকা সাদা বাঘগুলোকে চিড়িয়াখানায় নিয়ে যাওয়া হয়।পাখির মধ্যে রয়েছে হর্নবিল , ময়ূর , লাল জঙ্গল ফাউল , কালো তির্যক , সাদা-ঘাড়ের সারস , কালো আইবিস , সোয়াম্প গ্রে, কোয়েল , পাইড হর্নবিল ,

ওয়াগটেল , হরিয়াল , ঘুঘু , ড্রংগো , ক্রেস্টেড সর্প-ইগল এবং অন্যান্য পাখির জন্য পাখি সাধারণত শুষ্ক পর্ণমোচী বনে পাওয়া যায়। কমলদহ হ্রদ বিভিন্ন জাতের জলের পাখিকে আকর্ষণ করে যার মধ্যে সাধারণ হুইসলিং , তুলো টিল , নব-বিলড হাঁস রয়েছে।পার্কটিতে জলপ্রপাত এবং উষ্ণ প্রস্রবণ রয়েছে। পালামু দুর্গ নামে পরিচিত দুটি ঐতিহাসিক দুর্গও রয়েছে, যার মধ্যে একটি বেতলার কাছে ৪০০ ফুট উচ্চতায় অবস্থিত, যা ১৬ শতকে চেরো রাজাদের আসন হিসাবে নির্মিত হয়েছিল।

এটি এখন বনের গভীরে, তবে পুরানো দুর্গের প্রধান সেন্টিনেলটি পাহাড়ের উপরে তিনটি দিক এবং তিনটি প্রধান ফটকের সাথে প্রতিরক্ষামূলকভাবে দৃশ্যমান।পার্কটি ঘনিষ্ঠ পরিসরে বিভিন্ন বন্যপ্রাণী পর্যবেক্ষণ করার বিভিন্ন সুযোগ প্রদান করে। পার্কের ভিতরে যাওয়ার জন্য গাইড সহ হাতির রাইড এবং জিপ রয়েছে। বন্যপ্রাণী দেখার জন্য ওয়াচ টাওয়ার ও গ্রাউন্ড হাইড নির্মাণ করা হয়েছে।