শরীরের নানান সমস্যা সমাধানে ভৃঙ্গরাজ

শরীরের নানান সমস্যা সমাধানে ভৃঙ্গরাজ

আয়ুর্বেদিক চিকিৎসায় ব্যবহৃত ভেষজ উপাদান গুলোর মধ্যে অন্যতম হচ্ছে ভৃঙ্গরাজ। এটি একটি অতি পরিচিত গুল্মজাতীয় উদ্ভিদ।এই গাছ সাধারণত তিন ধরনের হয়ে থাকে। এবং এই তিন ধরনের গাছে হলুদ, নীল ও সাদা এই তিন রকম ফুল দেখা যায়।এই গাছ আমাদের বাড়ির আশপাশে সবসময় পাওয়া যায়।এই গাছের পাতা হালকা কষা ও তেতো।

ভৃঙ্গরাজ গাছ ভারত, ব্রাজিল ও থাইল্যান্ডে বেশি পাওয়া যায়। ভিজে জায়গায় এই গাছ বেশি জন্মায়।ভৃঙ্গরাজ অনেক মানুষ চেনে না। খুবই অযত্নে বড় হয় এই গাছ। আবার অনেকে বাড়িতে লাগিয়ে বাড়ির সৌন্দর্য্যও বাড়ায়।এই গাছ শুধু সৌন্দর্য্যই বাড়ায় না শরীরের নানা ধরনের রোগ প্রতিরোধ করে। আসুন জেনে নেওয়া যাক ভৃঙ্গরাজ গাছ কি কি উপকারে লাগে-

১.মাথার যন্ত্রনা কমায়- সূর্যের প্রখর তাপে বা যেকোনো কারণে মাথায় তখন খুব ব্যথা হয় তখন ভৃঙ্গরাজ পাতার রস কপালে লাগানো হয় তাহলে ব্যথা অনেক উপশম হয়।

২.চুল পড়া কমায়- নানারকম সমস্যার কারণে আমাদের অনেকেরই চুল পড়ে যায়।ভৃঙ্গরাজ পাতার রস লাগালে মাথার ত্বক শীতল হয়, চুলের গোড়ায় পুষ্টি জোগায় ও মাথার ত্বকের শুষ্কতা দূর করে চুল পড়া কমিয়ে দেয়।

৩.লিভার ভালো রাখে- আয়ুর্বেদিকরা ভৃঙ্গরাজ পাতার রসকে লিভার টনিক তৈরি করতে ব্যবহার করেছেন। গবেষণায় দেখা গেছে যে এটি লিভারের কোষ তৈরি করতে সাহায্য করে।

৪.দাঁতের সমস্যা দূর করে- যাদের দাঁত দিয়ে রক্ত পড়ে বা ঘা হয় তারা এই সমস্যা থেকে মুক্তি পেতে ভৃঙ্গরাজ পাতার গুঁড়ো সাথে মাজন মিশিয়ে দাঁত মাজলে রক্ত পড়া বন্ধ হয়, মাড়ির ঘা ভালো হয় ও মাড়ি শক্তহয়।

৫.কৃমি কমায়- ছোট বড় এখন সবাই কৃমির উপদ্রবে ভোগেন।ভৃঙ্গরাজ পাতার রস জলের সাথে পরিমাণ মতো  খেলে  কৃমির উপদ্রব কমে যাবে।

৬.চোখের সমস্যা দূর করে- এখন অনেকেই চোখের নানা ধরনের সমস্যায় ভোগেন। চোখে পুঁজ জমলে বা চোখ উঠলে ভৃঙ্গরাজ পাতার রস জলের সাথে মিশিয়ে চোখ ধুলে ভালো ফল পাওয়া যায়।

৭.ঘুমের সমস্যা দূর করে- ভৃঙ্গরাজ থেকে তৈরি তেল ঘুমের জন্য খুবই উপকারী। গবেষণায় দেখা গেছে এই তেল ব্যবহার করলে অনিদ্রাজনিত রোগ প্রতিরোধ করে।